শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ১ বৈশাখ ১৪২৮

Shikkha Bichitra
মঙ্গলবার, ১ অক্টোবর ২০১৯
প্রথম পাতা » বিদেশে উচ্চশিক্ষা | বৃত্তি » সুইডেনের লুন্ড ইউনিভার্সিটির স্কলারশিপ
প্রথম পাতা » বিদেশে উচ্চশিক্ষা | বৃত্তি » সুইডেনের লুন্ড ইউনিভার্সিটির স্কলারশিপ
২৬৬৬৯৬ বার পঠিত
মঙ্গলবার, ১ অক্টোবর ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

সুইডেনের লুন্ড ইউনিভার্সিটির স্কলারশিপ

সুইডেনের লুন্ড ইউনিভার্সিটির যত স্কলারশিপবিদেশে উচ্চশিক্ষা অর্জনের জন্য সুইডেন সকলের অন্যতম পছন্দের একটি দেশ। ইউরোপের অসম্ভব সুন্দর দেশটিতে উচ্চশিক্ষার উদ্দেশ্যে পাড়ি জমানো অনেকের অনেক দিনের লালিত স্বপ্ন। সভ্য আর ভদ্রলোকের এই দেশটির অন্যতম বিখ্যাত বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে লুন্ড ইউনিভার্সিটি অন্যতম।

সুইডেনের লুন্ড ইউনিভার্সিটি আর তার স্কলারশিপগুলো সম্পর্কে জেনে নেই।

লুন্ড ইউনিভার্সিটি প্রতিষ্ঠিত হয় ১৬৬৬ সালে। তখন থেকেই বিশ্ববিদ্যালয়টি শিক্ষা ও সাংস্কৃতি কেন্দ্র হিসেবে পরিচালিত হয়ে আসছে। প্রতিবছরই বিশ্বের সেরা ১০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায় সগৌরবে স্থান করে নেয় লুন্ড ইউনিভার্সিটি। সুশৃঙ্খলতা এবং পারস্পরিক মেলবন্ধন বিশ্ববিদ্যালয়টির অন্যতম শক্তি। শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ, আন্তর্জাতিকতা এবং অসাধারণ সব গবেষণা বিশ্ববিদ্যালয়টির অনন্য বৈশিষ্ট্য।

বিশ্ববিদ্যালয়টির আটটি ফ্যাকাল্টিই গবেষণায় অনেক এগিয়ে। ‘The Synchrotron Radiation Facility MAX IV’ এবং ‘ European Spallation Source (ESS)’ নামে বিশ্বের বিখ্যাত দুটি গবেষণা সুবিধা এই বিশ্ববিদ্যালয়ে রয়েছে।

সুইডেনে সবচেয়ে বেশি বিদেশী শিক্ষার্থী পড়তে আসে এ বিশ্ববিদ্যালয়ে। বিশ্বের প্রায় ৫২০ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে পারস্পরিক সম্পর্ক আছে লুন্ড ইউনিভার্সিটির। লুন্ড ইউনিভার্সিটি ইন্টারন্যাশনাল রিসার্চ নেটওয়ার্কস লিগ অব ইউরোপিয়ান ইউনিভার্সিটি (এলইআরইউ) এবং ইউনিভার্সিটাস ২১ (ইউ২১) এর সদস্য।

লুন্ড ইউনিভার্সিটির আন্তর্জাতিক স্কলারশিপসমূহ :

১. লুন্ড ইউনিভার্সিটি গ্লোবাল স্কলারশিপ :

লুন্ড ইউনিভার্সিটির একটি অনন্য গ্লোবাল স্কলারশিপ প্রোগ্রাম আছে যা একজন শিক্ষার্থীর কোনো প্রোগ্রাম বা কোর্সের সম্পূর্ণ টিউশন ফি এবং আনুসঙ্গিক সব খরচ বহন করে থাকে। এই স্কলারশিপটি মূলত মেধার ভিত্তিতে প্রদান করা হয়। ইউ/ইইএ ভুক্ত দেশগুলোর বাইরের সেরা শিক্ষার্থীদের এ স্কলারশিপ প্রদান করা হয়। আপনিও চেষ্টা করতে পারেন। বিস্তারিত তথ্যের জন্য লুন্ড ইউনিভার্সিটির https://www.lunduniversity.lu.se/lubas/programs অফিশিয়াল ওয়েবসাইটে ভিজিট করুন।

২. প্রোগ্রাম-স্পেসিফিক স্কলারশিপস :

কিছু প্রোগ্রাম সুনির্দিষ্টভাবে স্কলারশিপ প্রদান করে থাকে। এ সম্পর্কে জানতে https://www.lunduniversity.lu.se/lubas/programs ওয়েবসাইটে ভিজিট করুন।

৩. সুইডিশ ইনস্টিটটিউট স্কলারশিপস :

সুইডেনের বিখ্যাত সুইডিশ ইন্সটিটিউট স্কলারশিপসের আওতায়ও স্কলারশিপ প্রদান করা হয়ে থাকে। এটিও ইইউ/ইইএ ভুক্ত দেশগুলোর বাইরে আন্তজার্তিক শিক্ষার্থীদের জন্য। এ স্কলারশিপ সম্পর্কে জানতে সুইডিশ ইনস্টিটিউটের https://www.lunduniversity.lu.se/lubas/programs ওয়েবসাইটে ভিজিট করুন।

৪. ইরাসমাস + স্কলারশিপ :

উচ্চশিক্ষার জন্য ইউরোপীয়ান ইউনিয়নের একটি বিখ্যাত প্রোগ্রাম হলো ইরাসমাস+। ইরাসমাস+ একজন শিক্ষার্থীকে স্কলারশিপ প্রদান করতে পারে যদি তিনি একটি জয়েন্ট ডিগ্রি প্রোগ্রামে ভর্তি হন যেখানে লুন্ড ইউনিভার্সিটি অন্যতম পার্টনার ইউনিভার্সিটি। এ সম্পর্কে জানতে Erasmus Mundus Joint Master’s Degrees (EMJMD)’র ওয়েবসাইট ভিজিট করুন।

৫. এলপিডিপি :

ইন্দোনেশিয়ান শিক্ষার্থীদের জন্য লুন্ড ইউনিভার্সিটির বিশেষ এই স্কলারশিপ। আরও জানুন https://www.lunduniversity.lu.se/lubas/programs ওয়েবসাইট থেকে।

৬. CONICYT স্কলারশিপ :

গণচীনের শিক্ষার্থীদের জন্য লুন্ড ইউনিভার্সিটির এই বিশেষ স্কলারশিপ। সায়েন্স, ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচার এবং বিজনেসসহ কিছু বিষয়ে এ স্কলারশিপ প্রদান করা হয়ে থাকে। এছাড়াও বিশ্বের বিভিন্ন সংস্থা এবং ফাউন্ডেশন লুন্ড ইউনিভার্সিটিতে স্কলারশিপ প্রদান করে থাকে।
জানতে চাইলে ঢু মারতে পারেন এ https://www.lunduniversity.lu.se/lubas/programs ওয়েবসাইটে।

২০১৮ সালে লুন্ড ইউনিভার্সিটি SEK ১৬ মিলিয়ন ($১.৮ মিলিয়ন) অর্থ স্কলারশিপ প্রদান করেছে। ২০১৮ সালে লুন্ড ইউনিভার্সিটি গ্লোবাল স্কলারশিপ প্রদান করা হয় ১০০ জনকে। ২০১৮ সালে ২০ শতাংশ সুইডিশ ইনস্টিটিউট স্কলারশিপ প্রদান করা হয় লুন্ড ইউনিভার্সিটির শিক্ষার্থীদের। ৫০টিরও বেশি দেশের মধ্যে- চায়না, যুক্তরাষ্ট্র, ভারত, তুরস্ক, কানাডা, ইউক্রেন, ব্রাজিল, ইন্দোনেশিয়া, বাংলাদেশ এবং কলম্বিয়ার শিক্ষার্থীরা সবচেয়ে বেশি স্কলারশিপ পেয়ে থাকে।