শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

Shikkha Bichitra
মঙ্গলবার, ১ অক্টোবর ২০১৯
প্রথম পাতা » ভর্তি পরীক্ষা » বরিশাল বিশ্ববিদ্যালয়ে প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৫ শিক্ষার্থী
প্রথম পাতা » ভর্তি পরীক্ষা » বরিশাল বিশ্ববিদ্যালয়ে প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৫ শিক্ষার্থী
৬৩৫ বার পঠিত
মঙ্গলবার, ১ অক্টোবর ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বরিশাল বিশ্ববিদ্যালয়ে প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৫ শিক্ষার্থী

বরিশাল বিশ্ববিদ্যালয়ে প্রতি আসনের বিপরীতে লড়বে ৩৫ শিক্ষার্থীবরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) স্নাতক প্রথম বর্ষের ২০১৯-২০২০ সেশনের ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীত লড়বে ৩৫ জন। মোট তিনটি ইউনিটে আবেদন পড়েছে ৪৯ হাজার ৯৫৬টি।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত টেকনিক্যাল কমিটির আহ্বায়ক (ভর্তি পরীক্ষা ২০১৯-২০) ও সিএসই বিভাগের সহকারী অধ্যাপক রাহাত হোসেন ফয়সাল এ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, এ বছর মোট আবেদন পড়েছে ৪৯ হাজার ৯৫৬টি। তার মধ্যে ‘ক’ ইউনিটে আবেদন করেছেন ২০৫৬৭ জন (প্রতি আসনের বিপরীতে ৩৬জন), ‘খ’ ইউনিটে ১০ হাজার ১০৬টি (প্রতি আসনের বিপরীতে ১৮জন), ‘গ’ ইউনিটে ৬০১২টি (প্রতি আসনের বিপরীতে ২১জন) এবং বিভাগ পরিবর্তনে ‘ঘ’ ইউনিটে আবেদন পড়েছে ১৩ হাজার ২৭১টি (প্রতি আসনের বিপরীতে ৫১ জন)।

গত ১ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত ভর্তি আবেদন করার সময়সীমা দেওয়া হয়। টাকা জমাদানের শেষ তারিখ ছিল ২৬ সেপ্টেম্বর (রাত ১২টা পর্যন্ত)।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ে এবারের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৮ ও ১৯ অক্টোবর।

বিগত বছরগুলোর তুলনায় এ বছর রেকর্ড সংখ্যক আবেদন পড়েছে। ভর্তি পরীক্ষার গত ২০১৬-১৭ সেশনের প্রতি আসনে লড়েছে ১৮ জন, ২০১৭-১৮ সেশনে ২৪ জন ও ২০১৮-১৯ সেশনে ২৪ জন।

‘ক’ ইউনিটে আসন সংখ্যা সর্বমোট ৫৮০টি (বিজ্ঞান ও প্রকৌশল এবং জীববিজ্ঞান অনুষদ), ‘খ’ ইউনিটে আসন সংখ্যা সর্বমোট ৫৬০টি (কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদ) ও ‘গ’ ইউনিটে সর্বমোট আসন সংখ্যা ৩০০টি (ব্যবসায় শিক্ষা অনুষদ)। সর্বমোট তিনটি ইউনিটে ১৪৪০ জন শিক্ষার্থী এবার ভর্তি হতে পারবেন।



এ পাতার আরও খবর

সেপ্টেম্বরে হতে পারে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা সেপ্টেম্বরে হতে পারে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা
গুচ্ছ ভর্তি পরীক্ষা: আগামীকাল উপাচার্যদের সঙ্গে বৈঠকে বসছে ইউজিসি গুচ্ছ ভর্তি পরীক্ষা: আগামীকাল উপাচার্যদের সঙ্গে বৈঠকে বসছে ইউজিসি
বিভাগ পরিবর্তনের ইউনিট বহাল চান বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুরা বিভাগ পরিবর্তনের ইউনিট বহাল চান বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুরা
মার্চে হতে পারে মেডিকেলের ভর্তি পরীক্ষা মার্চে হতে পারে মেডিকেলের ভর্তি পরীক্ষা
শর্ত সাপেক্ষে গুচ্ছ ভর্তি পরীক্ষায় আগ্রহী বুয়েট শর্ত সাপেক্ষে গুচ্ছ ভর্তি পরীক্ষায় আগ্রহী বুয়েট
১৯ বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা ১৯ বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা
চারুকলার ভর্তি পরীক্ষা তুলে দেয়ার বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি: ঢাবি ভিসি চারুকলার ভর্তি পরীক্ষা তুলে দেয়ার বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি: ঢাবি ভিসি
এইচএসসি ফলের আগে ভর্তি না করাতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে ইউজিস ‘র চিঠি এইচএসসি ফলের আগে ভর্তি না করাতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে ইউজিস ‘র চিঠি
ঢাবির ভর্তি পরীক্ষার ইউনিট বাতিলের প্রস্তাবে পক্ষে-বিপক্ষে শিক্ষক-প্রশাসন ঢাবির ভর্তি পরীক্ষার ইউনিট বাতিলের প্রস্তাবে পক্ষে-বিপক্ষে শিক্ষক-প্রশাসন
চারুকলা অনুষদে পরীক্ষা হবেই: ডিন চারুকলা অনুষদে পরীক্ষা হবেই: ডিন

আর্কাইভ