শিরোনাম:
ঢাকা, রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১০ আশ্বিন ১৪২৮

Shikkha Bichitra
মঙ্গলবার, ২৪ আগস্ট ২০২১
প্রথম পাতা » বিশ্ববিদ্যালয় » ইতিহাস থেকে শিক্ষা নিয়ে সামনে এগিয়ে যেতে হবে: উপাচার্য
প্রথম পাতা » বিশ্ববিদ্যালয় » ইতিহাস থেকে শিক্ষা নিয়ে সামনে এগিয়ে যেতে হবে: উপাচার্য
১২ বার পঠিত
মঙ্গলবার, ২৪ আগস্ট ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ইতিহাস থেকে শিক্ষা নিয়ে সামনে এগিয়ে যেতে হবে: উপাচার্য

---

নানা কর্মসূচির মধ্য দিয়ে সোমবার (২৩ আগস্ট) ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‘কালো দিবস’ পালিত হয়েছে। ২০০৭ সালে সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ঢাবি খেলার মাঠে সেনাসদস্যের হাতে একজন ছাত্র লাঞ্ছিত এবং এরপর ছাত্র ও শিক্ষকদের ওপর আইনশৃঙ্খলা বাহিনীর যে নির্যাতনের ঘটনা ঘটেছিল, তারই প্রতিবাদে শিক্ষকরা প্রতিবছর ২৩ আগস্ট কালো দিবস হিসেবে পালন করেন। দিবসটি উপলক্ষে সোমবার বিভিন্ন কর্মসূচির মধ্যে ছিল শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী ও ছাত্র-ছাত্রীদের কালো ব্যাজ ধারণ এবং আলোচনা সভা।

বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে উপাচার্য মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে ভার্চুয়াল আলোচনা সভা হয়। ওই দিনের ঘটনার স্মৃতিচারণ করে ইতিহাস থেকে শিক্ষা নিয়ে সামনে এগিয়ে যাওয়ার জন্য তরুণ প্রজন্মের প্রতি আহ্বান জানিয়ে উপাচার্য বলেন, সুদূরপ্রসারী ষড়যন্ত্রের অংশ হিসেবে পরিকল্পিতভাবে সেদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওপর আক্রমণ চালানো হয়েছিল। বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন থেকে শিক্ষা নিয়ে আমরা তখন সম্মিলিতভাবে আক্রমণকারীদের বিরুদ্ধে প্রতিবাদ গড়ে তুলেছিলাম, অপশক্তির অপশাসনের অবসান চেয়েছিলাম। গণমানুষ আমাদের আন্দোলনের সঙ্গে সম্পৃক্ত হয়েছিল। ফলে আমাদের আন্দোলন যৌক্তিক পরিণতিতে পৌঁছে এবং আমরা দেশে গণতান্ত্রিক শাসনব্যবস্থা পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছিলাম।

সভায় আরও বক্তব্য দেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এএসএম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক রহমত উল্লাহ, সাধারণ সম্পাদক অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া, কারা নির্যাতিত শিক্ষক অধ্যাপক নিমচন্দ্র ভৌমিক, কারা নির্যাতিত ছাত্র মানবেন্দ্র দেব, তৈয়ব আলী, ছাত্রনেতা সাদ্দাম হোসেনসহ অফিসার্স অ্যাসোসিয়েশন, কর্মচারী সমিতি, কারিগরি কর্মচারী সমিতি ও চতুর্থ শ্রেণি কর্মচারী ইউনিয়নের নেতারা। অনুষ্ঠান সঞ্চালনা করেন ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার।



আর্কাইভ