শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

Shikkha Bichitra
মঙ্গলবার, ২৪ আগস্ট ২০২১
প্রথম পাতা » শিক্ষা » শিক্ষা ব্যবস্থার দুর্বলতা কাটাতে চেষ্টা চলছে: শিক্ষামন্ত্রী
প্রথম পাতা » শিক্ষা » শিক্ষা ব্যবস্থার দুর্বলতা কাটাতে চেষ্টা চলছে: শিক্ষামন্ত্রী
২৩৫ বার পঠিত
মঙ্গলবার, ২৪ আগস্ট ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

শিক্ষা ব্যবস্থার দুর্বলতা কাটাতে চেষ্টা চলছে: শিক্ষামন্ত্রী

---

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষা ব্যবস্থায় অনেক অব্যবস্থাপনা ও জটিলতা আছে। এটা কাটিয়ে উঠতে হবে। কোথাও কোথাও হয়তো দুর্বলতাও রয়েছে, সে সুযোগও অনেকে নেয়। এগুলো কাটিয়ে ওঠার চেষ্টা চলছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাতবার্ষিকী উপলক্ষে সোমবার ‘বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি’ আয়োজিত ভার্চুয়াল শোকসভায় এসব কথা বলেন শিক্ষামন্ত্রী। সমিতির চেয়ারম্যান শেখ কবির হোসেন এতে সভাপতিত্ব করেন।

মন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন যখন তৈরি হয়েছিল তখন দেশে মাত্র ছয়টি বিশ্ববিদ্যালয় ছিল। এখন দেড়শটিরও বেশি বিশ্ববিদ্যালয়। কাজেই আগামী দিনের জন্য সক্ষম একটি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন প্রয়োজন। সে কারণে আইন পরিবর্তন ও সংশোধন করাসহ যেখানে যা কিছু করা প্রয়োজন আমরা করছি।

তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার মানোন্নয়নে সরকারের সহযোগী। এ কাজে তাদের বিরাট ভূমিকা রয়েছে। সরকার তাদের ষোলো আনা সহযোগিতা করবে। আর কোথাও নেতিবাচক কিছু থাকলে সেগুলো চিহ্নিত করে দূর করতেই হবে। শিক্ষামন্ত্রী বলেন, বঙ্গবন্ধু আমাদের শিক্ষা ব্যবস্থাকে আমূল পাল্টে ফেলতে চেয়েছিলেন। ড. কুদরাত-এ-খুদা শিক্ষা কমিশনের রূপরেখা অনুসরণ করে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা এগিয়ে চলেছি।

পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম বলেন, অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয় উঠে দাঁড়ানোর চেষ্টা করছে। তাদের সহযোগিতা করা প্রয়োজন। বেসরকারি বিশ্ববিদ্যালয় যাতে সমস্যায় না পড়ে সে বিষয়ে শিক্ষামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন তিনি। শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, শিক্ষা গবেষণায় বেসরকারি বিশ্ববিদ্যালয়কে সরকার সহায়তা দেবে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন, বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক মেসবাহউদ্দিন আহমেদ, বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির সাধারণ সম্পাদক বেনজীর আহমেদ ও সমিতির কার্যকরী সদস্য নুরুল ফজল বুলবুল।



এ পাতার আরও খবর

একাধিক পদে জনবল নেবে ধান গবেষণা ইনস্টিটিউট একাধিক পদে জনবল নেবে ধান গবেষণা ইনস্টিটিউট
কৃষিকাজের সূচনা হয়েছিল কতদিন আগে? কৃষিকাজের সূচনা হয়েছিল কতদিন আগে?
২০২৪ সালের এইচএসসি পরীক্ষা শুরু জুনের দ্বিতীয় সপ্তাহে ২০২৪ সালের এইচএসসি পরীক্ষা শুরু জুনের দ্বিতীয় সপ্তাহে
ববি প্রশাসনের উদ্যোগ “আনফেয়ার গ্রেডিং” ববি প্রশাসনের উদ্যোগ “আনফেয়ার গ্রেডিং”
কারিগরি শিক্ষায় আরও জোর দেওয়ার আহবান শিক্ষামন্ত্রীর কারিগরি শিক্ষায় আরও জোর দেওয়ার আহবান শিক্ষামন্ত্রীর
শিক্ষা ব্যবস্থায় বিশ্ব র্যাং কিং সম্পর্কে যা বললেন শিক্ষামন্ত্রী শিক্ষা ব্যবস্থায় বিশ্ব র্যাং কিং সম্পর্কে যা বললেন শিক্ষামন্ত্রী
শিক্ষা খাতে বাজেট বাড়াতে চাই:পরিকল্পনা মন্ত্রী শিক্ষা খাতে বাজেট বাড়াতে চাই:পরিকল্পনা মন্ত্রী
‘প্রাথমিক শিক্ষার স্তর থেকেই সবাইকে প্রোগ্রামিংয়ে যুক্ত করতে হবে’ ‘প্রাথমিক শিক্ষার স্তর থেকেই সবাইকে প্রোগ্রামিংয়ে যুক্ত করতে হবে’
পঁয়ত্রিশোর্ধ্ব শিক্ষকদের এমপিওভুক্তি : সেই আদেশ শিক্ষা কর্মকর্তাদের পাঠালো অধিদপ্তর পঁয়ত্রিশোর্ধ্ব শিক্ষকদের এমপিওভুক্তি : সেই আদেশ শিক্ষা কর্মকর্তাদের পাঠালো অধিদপ্তর
চলতি বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা না নেওয়ার ইঙ্গিত চলতি বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা না নেওয়ার ইঙ্গিত

আর্কাইভ