শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০

Shikkha Bichitra
মঙ্গলবার, ২৪ আগস্ট ২০২১
প্রথম পাতা » তথ্য-প্রযুক্তি | দেশজুড়ে » ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়েও প্রযুক্তি কাঠামো দাঁড় করিয়েছেন বঙ্গবন্ধু
প্রথম পাতা » তথ্য-প্রযুক্তি | দেশজুড়ে » ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়েও প্রযুক্তি কাঠামো দাঁড় করিয়েছেন বঙ্গবন্ধু
২৩৮ বার পঠিত
মঙ্গলবার, ২৪ আগস্ট ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়েও প্রযুক্তি কাঠামো দাঁড় করিয়েছেন বঙ্গবন্ধু

---

সাড়ে তিন বছরে ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়েও বঙ্গবন্ধু প্রযুক্তি কাঠামো দাঁড় করিয়েছেন বলে মন্তব্য করেছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

রবিবার (২২ আগস্ট) ঢাকায় জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড আয়োজিত ভার্চুয়াল আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

বঙ্গবন্ধুর রাজনৈতিক দূরদর্শিতা তুলে ধরে তিনি বলেন, প্রাথমিক ও কারিগরি শিক্ষার ওপর জোর দিয়েছিলেন, পরমাণু শক্তি কমিশন গঠন, টিঅ্যান্ডটি বোর্ড স্থাপন করেছেন, উপগ্রহ ভূ-কেন্দ্র স্থাপন করেছেন। কুদরত-ই-খোদা শিক্ষা কমিশনের মাধ্যমে শিক্ষার আমূল পরিবর্তনের সূচনা করেছিলেন। দেশের প্রায় প্রতিটি সেক্টরকে যুগের চাহিদা মেটানোর উপযোগী করে গড়ে তোলার উদ্যোগ নিয়েছিলেন। বস্তুতপক্ষে বিংশ শতাব্দীর জীবনযাপন ও ’৪১ সালে যেখানে বাংলাদেশ পৌঁছাবে তার বীজ বপন করে গেছেন তিনি।

তিনি আরও বলেন, দীর্ঘ রাজনৈতিক লড়াই থেকে স্বাধীনতার যুদ্ধ ও সাড়ে তিন বছরের রাষ্ট্র পরিচালনায় বঙ্গবন্ধু যে নীতি ও আদর্শ প্রতিষ্ঠা করে গেছেন তা পৃথিবীতে বিরল। বঙ্গবন্ধু প্রচলিত বাংলা ভাষাভিত্তিক রাষ্ট্র প্রতিষ্ঠা করার নীতি পাকিস্তান ও তাদের এ দেশীয় দোসর এবং সাম্রাজ্যবাদী আন্তর্জাতিক পরাশক্তি মেনে নিতে পারেনি বলেই বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করেছে।

এসময় সাবমেরিন ক্যাবলকে বাংলাদেশের লাইফ লাইন উল্লেখ করে টেলিযোগাযোগমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা প্রতিষ্ঠায় ডিজিটাল হাইওয়ে গড়ে তুলতে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অধীনে সংশ্লিষ্ট প্রতিটি সংস্থাকে দেশপ্রেমের মহান ব্রত নিয়ে কাজ করতে হবে।

মোস্তাফা জব্বার বলেন, বাংলাদেশকে নেতৃত্বশূন্য করার মধ্য দিয়ে এ রাষ্ট্রকে হত্যা করার লক্ষ্যেই ওরা জেলখানায় জাতীয় চার নেতাকে হত্যা করেছে। ২১ আগস্ট গ্রেনেড হামলা একই পরিকল্পনার ধারাবাহিকতার ফসল। তিনি বলেন, একই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকেও ২১ বার হত্যার চেষ্টা করা হয়েছে। ওদের ষড়যন্ত্র এখনও থেমে নেই বলে মন্তব্য করেন তিনি।

বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. মশিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে আলোচনা করেন সাবেক ছাত্রনেতা ও রাজনৈতিক বিশ্লেষক শুভাষ সিংহ রায়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার, বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অতিরিক্ত সচিব মো. শাহাদত হোসেন বক্তব্য দেন। বক্তারা বঙ্গবন্ধুকে আন্তর্জাতিক পরিমণ্ডলে আরও বেশি করে তুলে ধরার মাধ্যমে বাঙালিদের গৌরবান্বিত করার প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার ওপর গুরুত্বারোপ করেন।



আর্কাইভ