শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

Shikkha Bichitra
বৃহস্পতিবার, ৭ নভেম্বর ২০১৯
প্রথম পাতা » তথ্য-প্রযুক্তি » মেসেঞ্জারে গোপনীয়তা রক্ষায় কাজ করছে ফেসবুক
প্রথম পাতা » তথ্য-প্রযুক্তি » মেসেঞ্জারে গোপনীয়তা রক্ষায় কাজ করছে ফেসবুক
২১৬৯৫৩ বার পঠিত
বৃহস্পতিবার, ৭ নভেম্বর ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

মেসেঞ্জারে গোপনীয়তা রক্ষায় কাজ করছে ফেসবুক

মেসেঞ্জারে গোপনীয়তা রক্ষায় কাজ করছে ফেসবুকবিশ্বব্যাপী সোশ্যাল মিডিয়া যোগাযোগের জন্য একটি উন্মুক্ত দ্বারপ্রান্ত খুলে দিয়েছে। যেখানে মানুষ তাদের ব্যক্তিগত, ব্যবসায়িক এবং কর্মক্ষেত্রের সব ধরণের যোগাযোগ সম্পন্ন করছে। কিন্তু এসব মেজেজিং সিস্টেমে তথ্যের গোপনীয়তার কোনো নিশ্চয়তা নেই। আর ইউজারদের গোপনীয়তা লঙ্ঘনে প্রায়ই জনপ্রিয় সামাজিক যোগাযোগে মাধ্যম ফেসবুকের নাম চলে আসে।

সম্প্রতি ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ এনক্রিপটেড (গোপনীয়) মেসেজিং ফিচার নিয়ে কাজ করার কথা জানিয়েছিলেন। এবার সেই পথেই এগিয়ে যাচ্ছে ফেসবুক।

অ্যাপ গবেষক জেইন মানচুন বলেন, ফেসবুক তাদের প্ল্যাটফরর্ম মেসেঞ্জারে এনক্রিপটেড ভিডিও এবং অডিও কল করা যায় এমন একটি সিস্টেম ‘সিক্রেট মুড’ ফিচার নিয়ে কাজ করছে। যেখানে সেন্ডার এবং রিসিভার ছাড়া তৃতীয় পক্ষ কেউ প্রবেশ করতে পারবে না। বলা হচ্ছে, এমনকি ফেসবুক কর্তৃর্পক্ষ সেই তথ্য জানবে না। মূলত এই ফিচারে ইউজারদের গোপনীয়তার বিষয়ে প্রাধান্য দেয়া হয়েছে।

বর্তমানে মেসেঞ্জারে ‘সিক্রেট কনভারসেশন’ নামে যে ফিচারটি আছে তা শুধু টেক্সট মেসেজিংয়ের জন্য। তবে ফেসবুকের আওতাধীন প্ল্যাটফরর্ম হোয়াটসঅ্যাপের এনক্রিপটেড মেসেজিংয়ের বেশ জনপ্রিয়।

সূত্র : দ্য নেক্সট ওয়েব



আর্কাইভ