শিরোনাম:
ঢাকা, বুধবার, ২৮ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮

Shikkha Bichitra
শনিবার, ১২ ডিসেম্বর ২০২০
প্রথম পাতা » কলেজ | তথ্য-প্রযুক্তি | শিক্ষাঙ্গন » আইসিটি খাতে সেরা শিক্ষাপ্রতিষ্ঠানের সম্মাননা পেল ঢাকা কলেজ
প্রথম পাতা » কলেজ | তথ্য-প্রযুক্তি | শিক্ষাঙ্গন » আইসিটি খাতে সেরা শিক্ষাপ্রতিষ্ঠানের সম্মাননা পেল ঢাকা কলেজ
৯৪৫৩৩ বার পঠিত
শনিবার, ১২ ডিসেম্বর ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আইসিটি খাতে সেরা শিক্ষাপ্রতিষ্ঠানের সম্মাননা পেল ঢাকা কলেজ

আইসিটি খাতে সেরা শিক্ষাপ্রতিষ্ঠানের সম্মাননা পেল ঢাকা কলেজকরোনাকালে স্থবির শিক্ষাকার্যক্রম বিকল্প উপায়ে এগিয়ে নিতে সারাদেশে প্রথম অনলাইন ক্লাস চালু করে ঢাকা কলেজ। করোনার প্রাদুর্ভাব রোধে চলতি বছরের মার্চের ১৮ তারিখে প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাবার পর পহেলা এপ্রিল থেকেই একাদশ-দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য চালু হওয়া এই অনলাইন শিক্ষাকার্যক্রম উন্মুক্ত করে দেওয়া হয় সারাদেশের উচ্চমাধ্যমিক শ্রেণীর শিক্ষার্থীদের জন্য।

ঢাকা কলেজে উচ্চমাধ্যমিকে ১ হাজার ১৫৪ শিক্ষার্থী থাকলেও প্রতিটি অনলাইন ক্লাস দেখেছে লক্ষাধিক শিক্ষার্থী। তথ্যপ্রযুক্তি ব্যবহারের মাধ্যমে বন্ধকালীন সময়ে শিক্ষার্থীদের দোরগোড়া শিক্ষাকার্যক্রম পৌঁছে দেওয়ার পথিকৃৎ ঢাকা কলেজের এই অনন্য অবদানের জন্য সেরা শিক্ষাপ্রতিষ্ঠান (অনলাইন ক্লাস) হিসেবে আইসিটি খাতে অনন্য অবদানের জন্য সম্মাননা প্রদান করেছে সরকারের আইসিটি ডিভিশন।

আজ শুক্রবার (১১ নভেম্বর) বিকেলে ভার্চুয়াল প্ল্যাটফর্মে আয়োজিত দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহত্তম তথ্য-প্রযুক্তিভিত্তিক উৎসব ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০’ এর ৩ দিনব্যাপী আয়োজনের সমাপনী অনুষ্ঠান বাংলাদেশ ফ্লিম আর্কাইভ মাল্টিপারপাস হলরুমে ঢাকা কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অধ্যাপক এ. টি. এম মইনুল হোসেনের হাতে তুলে দেওয়া হয় সম্মাননা পুরস্কার।

সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলকের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। তিনি বলেন, বঙ্গবন্ধু বলেছিলো, আমাদের দাবায়ে রাখতে পারবা না। ডিজিটাল বাংলাদেশের মাধ্যমে আমরা তা প্রমাণ করেছি।

জুনাইদ আহ্‌মেদ পলক বলেন, চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব দেওয়া প্রযুক্তিবিদ তৈরির জন্য শেখ হাসিনা ইনস্টিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি স্থাপনের উদ্যোগ আমরা আইসিটি ডিভিশন থেকে গ্রহণ করেছি।

বর্তমান বিশ্ব পরিস্থিতিতে সামাজিক দূরত্ব বজায় রেখে স্বাস্থ্যবিধি মেনে ‘Socially Distanced, Digitally Connected’ -এই প্রতিপাদ্য নিয়ে ভার্চুয়াল প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়েছে ডিজিটাল ওয়ার্ল্ড এর ৭ম আসর ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০’।

‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০’ আয়োজনের অধিকাংশ অনুষ্ঠান ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানমালায় অন্তর্ভুক্ত ছিল- উদ্বোধনী অনুষ্ঠান, মিনিস্টারিয়াল কনফারেন্স, সেমিনার, প্রদর্শণী, ডিজিটাল ওয়ার্ল্ড সম্মাননা, ভার্চুয়াল মুজিব কর্নার, মিউজিক্যাল কনসার্ট এবং সমাপনী অনুষ্ঠান।

সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ কে এম রহমতুল্লাহ এমপি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব জিয়াউল আলম। আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব এবং বেসিস এর সভাপতি সৈয়দ আলমাস কবির।

সেরা শিক্ষাপ্রতিষ্ঠান (অনলাইন ক্লাস) নির্বাচিত হওয়ার তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অধ্যাপক এ. টি. এম মইনুল হোসেন বলেন, করোনাকালে তথ্য ও প্রযুক্তিখাতে বিশেষ অবদানের জন্য সরকারের বিশেষ সম্মাননা ঢাকা কলেজের গৌরব ও মর্যাদা বৃদ্ধি করেছে। সফল কলেজের মুকুটে আরও একটি পলক যুক্ত হল।

এই সাফল্যের পেছনে সবচেয়ে বড় অবদান আমাদের সদ্য বিদায়ী অধ্যক্ষ ও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, ঢাকার চেয়ারম্যান অধ্যপক নেহাল আহমেদ’র। তিনি সিদ্ধান্ত নিয়ে করোনাকালে অনলাইন ক্লাস চালু করেছিলেন বলেই ডিজিটাল বাংলাদেশের শিক্ষার্থীরা সুফল পেয়েছিলো। এই অর্জন আমাদের প্রতিটি শিক্ষক, ছাত্র এবং কর্মকর্তা-কর্মচারী সবার। বিজয়ের মাসে ঢাকা কলেজের আরেক জয়! এছাড়াও এই সম্মাননা নতুন করে সাফল্য অর্জনে শক্তি জোগাবে বলেও আশা প্রকাশ করেন তিনি।