শিরোনাম:
ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

Shikkha Bichitra
সোমবার, ৫ অক্টোবর ২০২০
প্রথম পাতা » দেশজুড়ে » স্বাস্থ্যবিধি মেনে দুর্গা পূজা উদযাপনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক গুচ্ছ নির্দেশনা
প্রথম পাতা » দেশজুড়ে » স্বাস্থ্যবিধি মেনে দুর্গা পূজা উদযাপনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক গুচ্ছ নির্দেশনা
৩০১৪৮ বার পঠিত
সোমবার, ৫ অক্টোবর ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

স্বাস্থ্যবিধি মেনে দুর্গা পূজা উদযাপনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক গুচ্ছ নির্দেশনা

স্বাস্থ্যবিধি মেনে দুর্গা পূজা উদযাপনে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক গুচ্ছ নির্দেশনাকরোনা পরিস্থিতিতে শারদীয় দুর্গা পূজা উপলক্ষে পূজা মণ্ডপের নিরাপত্তা, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ ও প্রাসঙ্গিক বিষয়গুলো নিয়ে বেশ কিছু নির্দেশনা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। রোববার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত এক ভার্চুয়াল সভায় পূজার উদযাপনের ক্ষেত্রে কী কী নির্দেশনা মানতে হবে সেসব বিষয়ে সিদ্ধান্ত হয়।

মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আসন্ন দুর্গা পূজার সার্বিক নিরাপত্তা সংক্রান্ত ভার্চুয়াল সভায় সিদ্ধান্তের পর সংশ্লিষ্টদের কিছু নির্দেশনা দেয়া হয়। নির্দেশনায় বলা হয়, পূজা মণ্ডপে প্রবেশের সময় করোনার প্রেক্ষাপটে সামাজিক দূরত্ব বজায় রাখাসহ স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে হবে। হাত ধোয়া ও স্যানিটাইজার, মাস্ক বাধ্যতামূলক করতে হবে। পূজা মণ্ডপের সংখ্যা যথাসম্ভব কমিয়ে সীমিত রাখার জন্য অনুরোধ জানানো হয়েছে। দেশব্যাপী সার্বজনীন পূজা কমিটির নেতাদেরকে এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করতে হবে। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা আইন শৃঙ্খলা মোকাবিলায় মোবাইল ডিউটিতে থাকবে। প্রতিমা বিসর্জনের সময় কোনও শোভাযাত্রা করা যাবে না।

এতে আরো বলা হয়, ধর্মীয় সম্প্রীতি রক্ষা করে বিভিন্ন অনুষ্ঠান করতে হবে। জনসমাগম সীমিতকরণসহ অন্যান্য নির্দেশনাবলী মিডিয়ায় প্রচারের ক্ষেত্রে তথ্য মন্ত্রণালয় সহযোগিতা করবে। করোনার সেকেন্ড ওয়েভ সম্পর্কে সকলকে সতর্ক থাকতে হবে। পূজা মণ্ডপ ব্যবস্থাপনায় পূজা উদযাপন কমিটি স্থানীয় প্রশাসনের ও আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সমন্বয় করবেন। জরুরি প্রয়োজনে ৯৯৯ এর সেবা নিতে পারবেন পূজা উদযাপন কমিটি।

সভায় অংশ নেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ ও সুরক্ষা সেবা বিভাগের দুই সচিব, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার, ধর্ম ও তথ্য মন্ত্রণালয়ের সচিবরা, পুলিশের আইজি, কোস্টগার্ড, আনসার ভিডিপি, বিজিবি, র‌্যাব, এনএসআই, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।



আর্কাইভ