শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১

Shikkha Bichitra
মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর ২০২৩
প্রথম পাতা » আন্তর্জাতিক | ই-কমার্স | তথ্য-প্রযুক্তি | দেশজুড়ে » কার্ডে বৈদেশিক মুদ্রার খরচ বেড়েছে
প্রথম পাতা » আন্তর্জাতিক | ই-কমার্স | তথ্য-প্রযুক্তি | দেশজুড়ে » কার্ডে বৈদেশিক মুদ্রার খরচ বেড়েছে
৭০২ বার পঠিত
মঙ্গলবার, ১২ সেপ্টেম্বর ২০২৩
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

কার্ডে বৈদেশিক মুদ্রার খরচ বেড়েছে

 

---

 

কার্ডের মাধ্যমে বৈদেশিক মুদ্রায় লেনদেন বেড়েছে। এক বছরের ব্যবধানে এই লেনদেন দ্বিগুণের বেশি বেড়েছে। কেন্দ্রীয় ব্যাংকের এক প্রতিবেদনে দেখা যায়, ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশিরা বিদেশে গিয়ে কার্ড ব্যবহার করে বৈদেশিক মুদ্রায় লেনদেন করেছেন ৬ হাজার ৬৯৪ কোটি টাকার সমপরিমাণ অর্থ। 

এর আগের ২০২১-২২ অর্থবছরে তা ছিল ২ হাজার ৯৪৪ কোটি টাকার সমপরিমাণ। অর্থাৎ এক বছরের ব্যবধানে বিদেশে গিয়ে কার্ডে বৈদেশিক মুদ্রার খরচ ৩ হাজার ৭৫০ কোটি টাকা বা ১২৭ শতাংশ বেড়েছে। অর্থের পরিমাণে লেনদেন বৃদ্ধির সঙ্গে সঙ্গে লেনদেনের সংখ্যাও বেড়েছে। ২০২২-২৩ অর্থবছরে মোট লেনদেন হয়েছে ৯২ লাখ ৩৭ হাজার। এর আগের অর্থবছরে লেনদেনের সংখ্যা ছিল ৫৬ লাখ ৯০ হাজার। অর্থাৎ এক বছরে লেনদেনের সংখ্যা বেড়েছে ৩৫ লাখ ৪৭ হাজার। বিদেশে গিয়ে একজন বাংলাদেশি সাধারণত এক বছরে ১২ হাজার ডলার বা এর সমপরিমাণে বৈদেশিক মুদ্রা খরচ করতে পারেন। নগদ বৈদেশিক মুদ্রা কিংবা কার্ড ব্যবহার করে এই পরিমাণ অর্থ খরচের অনুমোদন দেয় বাংলাদেশ ব্যাংক।

সাম্প্রতিক সময়ে নগদ ডলারের সংকট থেকেই কার্ডে বৈদেশিক মুদ্রা ব্যবহারের প্রবণতা বেড়েছে। কারণ হিসেবে ব্যাংকাররা বলছেন, বিনিময় হারে সুবিধা পাওয়া যায়। নগদ নোট পরিবহনের ঝামেলা এড়াতে এখন অনেকেই বিদেশে গিয়ে কার্ডের মাধ্যমে খরচের বিল পরিশোধ করেন। বর্তমানে কার্ডের মাধ্যমে বৈদেশিক মুদ্রার খরচ করার পর ব্যাংকগুলোতে প্রতি ডলারের বিপরীতে ১১০ টাকা হারে পরিশোধ করতে হচ্ছে। কোনো কোনো ব্যাংকে এটা দুই-এক টাকা কমবেশি হয়ে থাকে। সেখানে খোলাবাজার থেকে নগদ ডলার কিনতে হলে প্রতি বৈদেশিক মুদ্রারে ১১৭ থেকে ১১৮ টাকা গুনতে হচ্ছে।



আর্কাইভ