শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

Shikkha Bichitra
বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯
প্রথম পাতা » Default Category | প্রাথমিক | শিশু কর্ণার » ২০ নভেম্বরের মধ্যে প্রাথমিকের সব বই ছাপা হবে
প্রথম পাতা » Default Category | প্রাথমিক | শিশু কর্ণার » ২০ নভেম্বরের মধ্যে প্রাথমিকের সব বই ছাপা হবে
৫১৪ বার পঠিত
বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

২০ নভেম্বরের মধ্যে প্রাথমিকের সব বই ছাপা হবে

২০ নভেম্বরের মধ্যে  প্রাথমিকের সব বই ছাপা হবেনিজস্ব প্রতিবেদক: বছরের প্রথম দিন শিশুদের হাতে বিনামূল্যে নতুন বই তুলে দিতে তৎপর সরকার। আগামী ২০ নভেম্বরের মধ্যে প্রাথমিকের সব বই ছাপা হবে বলে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড সূত্রে জানা গেছে। এ জন্য প্রকাশনার কাজও এগিয়ে চলছে দ্রুত গতিতে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান নারায়ণ চন্দ্র সাহা বলেন, জটিলতার কারণে বই ছাপানোর কাজ কিছুটা দেরিতে শুরু হলেও যথাসময়ে শিক্ষার্থীদের হাতে বই পৌঁছে দেয়া হবে।

তিনি জানান, বই ছাপানো নিয়ে যে জটিলতা তৈরি হয়েছিল সেটি সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে বৈঠক করে এক সপ্তাহ আগেই সমাধান করা হয়েছে।

প্রকাশনা সূত্রে জানা গেছে, প্রাথমিকের প্রায় সাড়ে ১০ কোটি বই ছাপার কার্যাদেশ পাওয়ার দেড় মাস পরও মুদ্রণের কাজ পাওয়া ৪৩ প্রতিষ্ঠান প্রকাশনা শুরু করতে পারছিল না। কাগজ পরিদর্শনের জন্য এনসিটিবি নিযুক্ত বেসরকারি প্রতিষ্ঠান এবং পরিদর্শন টিম মুদ্রণ প্রতিষ্ঠানকে কাগজের ছাড়পত্র দিতে হয়রানি ও অনৈতিক লেনদেনের দাবির কারণে এ অবস্থা সৃষ্টি হয় বলেও অভিযোগ করেন প্রকাশকরা।

প্রকাশকরা জানান, এনসিটিবি ও মুদ্রণ শিল্প সমিতিতে এ ব্যাপারে লিখিত ও মৌখিক অভিযোগ জমা দিলে বিষয়টি সমাধান করার পর প্রকাশনার কাজ শুরু হয়।

নারায়ণ চন্দ্র সাহা বলেন, যারা প্রকাশনার কাজটি করছেন তাদের অভিযোগ আমরা বেশ গুরুত্বের সঙ্গেই নিয়েছি। এজন্যই শেষ পর্যন্ত কাজটি শুরু হয়েছে। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক শিক্ষা অধিদফতর, এনসিটিবি, মুদ্রণ সমিতি, পরিদর্শন টিম এবং কাগজের ছাড়পত্র মনিটরিং প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সমন্বয়ে অনুষ্ঠিত বৈঠকে এ জটিলতার অবসানও হয়েছে। পরের বছর থেকে এ ব্যাপারে এনসিটিবি আরো বেশি সচেতন থাকবে।

২০২০ শিক্ষাবর্ষের জন্য প্রাক-প্রাথমিক এবং প্রাথমিকের জন্য সাড়ে ১০ কোটি বই ছাপা হবে। বই ছাপার কার্যাদেশ দেয়া হয় গত ২০ আগস্ট। চুক্তি অনুযায়ী ২০ নভেম্বরের মধ্যে শতভাগ বই ছাপিয়ে উপজেলা ও জেলা পর্যায়ে পৌঁছানো হবে।

এনসিটিবি জানায়, আগামী শিক্ষাবর্ষে বিনামূল্যের ৩৫ কোটি পাঠ্যবই ছাপার আনুষঙ্গিক সব সরঞ্জাম পরিদর্শন, মনিটরিং এবং মান যাচাই করে ছাড়পত্র দিতে বসু বাইন্ডার্স এবং কন্টিনেন্টাল ইন্সপেকশন বিডিকে নিয়োগ দেয়া হয়। প্রাথমিকের দায়িত্ব হচ্ছে কন্টিনেন্টাল ইন্সপেকশন বিডির আর মাধ্যমিকের ছাড়পত্র দেবে বসু বাইন্ডার্সর।

প্রসঙ্গত, প্রতিবছর জানুয়ারির প্রথম দিনে প্রাথমিকের সব শ্রেণিতে শিশুদের হাতে নতুন বই তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।



এ পাতার আরও খবর

আলো ভূবন ট্রাস্ট : মানবতার সেবা এবং টেকসই উন্নয়ন আলো ভূবন ট্রাস্ট : মানবতার সেবা এবং টেকসই উন্নয়ন
‘বিশ্বদরবারে নিজেদের জানান দেবার সময় হয়েছে’ - মোঃ তানভীর হোসেন ‘বিশ্বদরবারে নিজেদের জানান দেবার সময় হয়েছে’ - মোঃ তানভীর হোসেন
নাটোরে শতাধিক শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ নাটোরে শতাধিক শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ
’৯৬ সালের আগের শিক্ষা সনদও যাচাই করবে ইসি ’৯৬ সালের আগের শিক্ষা সনদও যাচাই করবে ইসি
গবেষক ও বিনিয়োগকারীদের জন্য ব্যাংকিং অ্যালমানাক গুরুত্বপূর্ন অবদান রাখবে: ড. সালেহউদ্দিন আহমেদ গবেষক ও বিনিয়োগকারীদের জন্য ব্যাংকিং অ্যালমানাক গুরুত্বপূর্ন অবদান রাখবে: ড. সালেহউদ্দিন আহমেদ
ধর্ম নিয়ে কটূক্তি করা শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে! ধর্ম নিয়ে কটূক্তি করা শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে!
নর্দান বিশ্ববিদ্যালয় বাংলাদেশে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের নবীন বরণ অনুষ্ঠিত নর্দান বিশ্ববিদ্যালয় বাংলাদেশে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের নবীন বরণ অনুষ্ঠিত
মেডিকেলের ভর্তি পরীক্ষা হবে সরাসরি সশরীরে, আগামী সপ্তাহে তারিখ ঘোষণা মেডিকেলের ভর্তি পরীক্ষা হবে সরাসরি সশরীরে, আগামী সপ্তাহে তারিখ ঘোষণা
কানাডিয়ান ইউনিভার্সিটি স্পোর্টস উইক-২০১৯ সমাপ্ত কানাডিয়ান ইউনিভার্সিটি স্পোর্টস উইক-২০১৯ সমাপ্ত
নার্সিং ও মিডওয়াইফারি ভর্তির বিজ্ঞপ্তি নার্সিং ও মিডওয়াইফারি ভর্তির বিজ্ঞপ্তি

আর্কাইভ