শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

Shikkha Bichitra
রবিবার, ৬ অক্টোবর ২০১৯
প্রথম পাতা » Default Category | সংগঠন সংবাদ » নানা আয়োজনে পালিত বিশ্ব শিক্ষক দিবস
প্রথম পাতা » Default Category | সংগঠন সংবাদ » নানা আয়োজনে পালিত বিশ্ব শিক্ষক দিবস
৫০৫ বার পঠিত
রবিবার, ৬ অক্টোবর ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

নানা আয়োজনে পালিত বিশ্ব শিক্ষক দিবস

নানা আয়োজনে পালিত বিশ্ব শিক্ষক দিবসনিজস্ব প্রতিবেদক: ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস। ১৯৯৫ সাল থেকে প্রতি বছর এ দিনটি বিশ্বব্যাপী পালিত হয়ে থাকে বিশ্ব শিক্ষক দিবস। এই দিবসটি শিক্ষকদের অবদানকে স্মরণ করার জন্য পালন করা হয়।

এবারের বিশ্ব শিক্ষক দিবস পালিত হচ্ছে নানা আয়োজনে। রাজধানীতে এ উপলক্ষে র‌্যালি ও নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এ বছর দিবসটির প্রতিপাদ্য বিষয় হলো, ইয়াং টিচার্স: ফিউচার অফ প্রফেশনস।

ইউনেস্কোর উদ্যোগে বিশ্ব শিক্ষক দিবস শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ পালন করা হয়।

বিশ্বের ১০০টি দেশে এই দিবসটি পালিত হয়ে থাকে। এই দিবসটি পালনে এডুকেশন ইন্টারন্যাশনাল (ইআই) ও তার সহযোগী ৪০১টি সদস্য সংগঠন মূল ভূমিকা রাখে। দিবসটি উপলক্ষে ইআই প্রতি বছর একটি প্রতিপাদ্য বিষয় নির্ধারণ করে থাকে যা জনসচেতনতা বৃদ্ধির সাথে সাথে শিক্ষকতা পেশার অবদানকেও স্মরণ করিয়ে দেয়।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ দিবসটি পালিত হচ্ছে। এ উপলক্ষে বিভিন্ন শিক্ষক সংগঠন আলোচনা সভা ও শোভাযাত্রাসহ নানা কর্মসূচি হাতে নিয়েছে।

দিবসটি উপলক্ষে বেলা সাড়ে ১১টায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ‘বঙ্গবন্ধুর শিক্ষা ভাবনা : অর্জন ও মানোন্নয়নে আমাদের করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। এছাড়া দুপুর আড়াইটায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মোজাফফর আহমদ অডিটরিয়ামে ‘বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন ও বর্তমান প্রেক্ষিত’ শীর্ষক সেমিনারেরও প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন তিনি।

এদিকে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে নানা কর্মসূচি নিয়েছে শিক্ষক সংগঠনগুলো। সকাল সাড়ে ১০টায় প্রেসক্লাবের সামনে একটি র‌্যালির আয়োজন করবে বাংলাদেশ শিক্ষক সমিতি (বিটিএ)। একই সময় পাবলিক লাইব্রেরিতে এক আলোচনা সভায় আয়োজন করেছে বাংলাদেশ শিক্ষক ইউনিয়ন। সকাল সাড়ে ১০টায় ব্যানবেইসে একটি আলোচনা সভার আয়োজন করেছে স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বশিপ)।

বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভার আয়োজন করেছে বাংলাদেশ শিক্ষক সমিতি (নজরুল)। একই সময়ে খিলগাঁওয়ের হুসেন মোহাম্মদ এরশাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করেছে বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা গবেষণা পরিষদ।

এছাড়া বিকেল ৪টায় রাজধানীর এলিফেন্ট রোডের গোল্ডেন কলেজে এক আলোচনা সভার আয়োজন করেছে বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি ও বাংলাদেশ অধ্যক্ষ পরিষদ (বাকশিস-বিপিসি)।



এ পাতার আরও খবর

আলো ভূবন ট্রাস্ট : মানবতার সেবা এবং টেকসই উন্নয়ন আলো ভূবন ট্রাস্ট : মানবতার সেবা এবং টেকসই উন্নয়ন
‘বিশ্বদরবারে নিজেদের জানান দেবার সময় হয়েছে’ - মোঃ তানভীর হোসেন ‘বিশ্বদরবারে নিজেদের জানান দেবার সময় হয়েছে’ - মোঃ তানভীর হোসেন
নাটোরে শতাধিক শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ নাটোরে শতাধিক শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ
’৯৬ সালের আগের শিক্ষা সনদও যাচাই করবে ইসি ’৯৬ সালের আগের শিক্ষা সনদও যাচাই করবে ইসি
গবেষক ও বিনিয়োগকারীদের জন্য ব্যাংকিং অ্যালমানাক গুরুত্বপূর্ন অবদান রাখবে: ড. সালেহউদ্দিন আহমেদ গবেষক ও বিনিয়োগকারীদের জন্য ব্যাংকিং অ্যালমানাক গুরুত্বপূর্ন অবদান রাখবে: ড. সালেহউদ্দিন আহমেদ
ধর্ম নিয়ে কটূক্তি করা শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে! ধর্ম নিয়ে কটূক্তি করা শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে!
নর্দান বিশ্ববিদ্যালয় বাংলাদেশে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের নবীন বরণ অনুষ্ঠিত নর্দান বিশ্ববিদ্যালয় বাংলাদেশে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের নবীন বরণ অনুষ্ঠিত
মেডিকেলের ভর্তি পরীক্ষা হবে সরাসরি সশরীরে, আগামী সপ্তাহে তারিখ ঘোষণা মেডিকেলের ভর্তি পরীক্ষা হবে সরাসরি সশরীরে, আগামী সপ্তাহে তারিখ ঘোষণা
কানাডিয়ান ইউনিভার্সিটি স্পোর্টস উইক-২০১৯ সমাপ্ত কানাডিয়ান ইউনিভার্সিটি স্পোর্টস উইক-২০১৯ সমাপ্ত
নার্সিং ও মিডওয়াইফারি ভর্তির বিজ্ঞপ্তি নার্সিং ও মিডওয়াইফারি ভর্তির বিজ্ঞপ্তি

আর্কাইভ