শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

Shikkha Bichitra
বৃহস্পতিবার, ৩ অক্টোবর ২০১৯
প্রথম পাতা » Default Category | বিশ্ববিদ্যালয় | ভর্তি পরীক্ষা » চবিতে ভর্তিযুদ্ধ: প্রতি আসনে লড়বে ৩৪ ভর্তিচ্ছু
প্রথম পাতা » Default Category | বিশ্ববিদ্যালয় | ভর্তি পরীক্ষা » চবিতে ভর্তিযুদ্ধ: প্রতি আসনে লড়বে ৩৪ ভর্তিচ্ছু
২৮৯১ বার পঠিত
বৃহস্পতিবার, ৩ অক্টোবর ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চবিতে ভর্তিযুদ্ধ: প্রতি আসনে লড়বে ৩৪ ভর্তিচ্ছু

চবিতে ভর্তিযুদ্ধ: প্রতি আসনে লড়বে ৩৪ ভর্তিচ্ছুচট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন শেষ হয়েছে ৩০ সেপ্টেম্বর। ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ১ লাখ ৬৬ হাজার ৮৭০টি। আসন প্রতি লড়বে ৩৪ ভর্তিচ্ছু।

এই বিশ্ববিদ্যালয়ে আছে চারটি ইউনিট, দুইটি উপ-ইউনিট। ৯টি অনুষদে আছে ৪৮টি বিভাগ। এছাড়াও আছে পাঁচটি ইন্সটিটিউট। ৪১৮৯টি সাধারণ ও ৭৩৭টি কোটাসহ সর্বমোট ৪৯২৬ টি আসনে অনলাইনে ছাত্র-ছাত্রী ভর্তির কার্যক্রম শেষ করা হবে।

‘এ’ ইউনিটে ১ হাজার ২১৪টি আসনের বিপরীতে আবেদন করেছেন ৫২ হাজার ৭৮০ জন। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তিচ্ছু শিক্ষার্থীর সংখ্যা ৪৪ জন।

‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ৪২ হাজার চার জনের। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ৩৫ জন।

‘সি’ ইউনিটে ৪৪২টি আসনের বিপরীতে ১৪ হাজার ১ জন আবেদন করেছেন। এই ইউনিটে প্রতি আসনে লড়বে ৩২ জন।

‘ডি’ ইউনিটে ১ হাজার ১৫৭টি আসনের বিপরীতে ৫২ হাজার ৯৭০ জন আবেদন করেছেন। সম্মিলিত এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে ৪৬ জন লড়বে।

‘বি ১’ উপ-ইউনিটে ১২৫টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ১ হাজার ৯৪২ জনের। এই উপ ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বে ১৬ জন। ‘ডি ১’ উপ ইউনিটে ৩০টি আসনের বিপরীতে ৩ হাজার ২২৬ জন প্রার্থী আবেদন করেছেন। এই উপ ইউনিটে আসন প্রতি লড়বে ১০৮ জন।

বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. মো. হানিফ সিদ্দিকী।

এবারও পরীক্ষা কেন্দ্রে ক্যালকুলেটর, মোবাইল ফোন বা টেলিযোগাযোগে সক্ষম কোনো ইলেক্ট্রনিক ডিভাইস, যন্ত্র ও ঘড়ি সম্পূর্ণ নিষিদ্ধ থাকবে। পরীক্ষা হলে কোনো প্রার্থীর কাছে এরূপ যে কোনো প্রকার ডিবাইস পাওয়া গেলে, প্রার্থী ব্যবহার করুক বা না করুক তাকে বহিষ্কার করা হবে। ভর্তির বিস্তারিত তথ্য http://admission.cu.ac.bd ওয়েবসাইট থেকে জানা যাবে।



এ পাতার আরও খবর

আলো ভূবন ট্রাস্ট : মানবতার সেবা এবং টেকসই উন্নয়ন আলো ভূবন ট্রাস্ট : মানবতার সেবা এবং টেকসই উন্নয়ন
‘বিশ্বদরবারে নিজেদের জানান দেবার সময় হয়েছে’ - মোঃ তানভীর হোসেন ‘বিশ্বদরবারে নিজেদের জানান দেবার সময় হয়েছে’ - মোঃ তানভীর হোসেন
নাটোরে শতাধিক শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ নাটোরে শতাধিক শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ
’৯৬ সালের আগের শিক্ষা সনদও যাচাই করবে ইসি ’৯৬ সালের আগের শিক্ষা সনদও যাচাই করবে ইসি
গবেষক ও বিনিয়োগকারীদের জন্য ব্যাংকিং অ্যালমানাক গুরুত্বপূর্ন অবদান রাখবে: ড. সালেহউদ্দিন আহমেদ গবেষক ও বিনিয়োগকারীদের জন্য ব্যাংকিং অ্যালমানাক গুরুত্বপূর্ন অবদান রাখবে: ড. সালেহউদ্দিন আহমেদ
ধর্ম নিয়ে কটূক্তি করা শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে! ধর্ম নিয়ে কটূক্তি করা শিক্ষার্থীর সংখ্যা বাড়ছে!
নর্দান বিশ্ববিদ্যালয় বাংলাদেশে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের নবীন বরণ অনুষ্ঠিত নর্দান বিশ্ববিদ্যালয় বাংলাদেশে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের নবীন বরণ অনুষ্ঠিত
মেডিকেলের ভর্তি পরীক্ষা হবে সরাসরি সশরীরে, আগামী সপ্তাহে তারিখ ঘোষণা মেডিকেলের ভর্তি পরীক্ষা হবে সরাসরি সশরীরে, আগামী সপ্তাহে তারিখ ঘোষণা
কানাডিয়ান ইউনিভার্সিটি স্পোর্টস উইক-২০১৯ সমাপ্ত কানাডিয়ান ইউনিভার্সিটি স্পোর্টস উইক-২০১৯ সমাপ্ত
নার্সিং ও মিডওয়াইফারি ভর্তির বিজ্ঞপ্তি নার্সিং ও মিডওয়াইফারি ভর্তির বিজ্ঞপ্তি

আর্কাইভ