শিরোনাম:
ঢাকা, সোমবার, ৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

Shikkha Bichitra
মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯
প্রথম পাতা » দেশজুড়ে | বিশ্ববিদ্যালয় | শিক্ষাঙ্গন » চীনা প্রতিষ্ঠানের সঙ্গে বাকৃবির চুক্তি
প্রথম পাতা » দেশজুড়ে | বিশ্ববিদ্যালয় | শিক্ষাঙ্গন » চীনা প্রতিষ্ঠানের সঙ্গে বাকৃবির চুক্তি
৯২০০০ বার পঠিত
মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চীনা প্রতিষ্ঠানের সঙ্গে বাকৃবির চুক্তি

চীনা প্রতিষ্ঠানের সঙ্গে বাকৃবির চুক্তিবাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) মাৎস্যবিজ্ঞান অনুষদ এবং চীনের পার্ল রিভার ফিশারিজ রিসার্চ ইনস্টিটিউটের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশে ইলিশ ও শোল মাছের উৎপাদন এবং রপ্তানি নিয়ে গবেষণায় এই চুক্তি স্বাক্ষরিত হয়।
মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আহসান বিন হাবিব এতে সভাপতিত্ব করেন। চুক্তি স্বাক্ষর এবং আলোচনা অনুষ্ঠানে চীনের পার্ল রিভার ফিশারিজ রিসার্চ ইনস্টিটিউটের সহকারী পরিচালক অধ্যাপক ড. জিনপিং জুহুসহ প্রতিষ্ঠানের ৫ জন গবেষক এবং চীনের নিউট্রিয়েরা গ্রুপের পরিচালক ইয়াং ইয়োং উপস্থিত ছিলেন।

এছাড়াও অনুষ্ঠানে অ্যাকোয়াকালচার বিভাগের প্রধান অধ্যাপক মোহাম্মদ সাজ্জাদ হোসেন, ফিশারিজ বায়োলজি ও জেনেটিক্স বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ড. এ কে শাকুর আহম্মদ, ফিশারিজ টেকনোলজি বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. নূরুল হায়দারসহ অনুষদের শিক্ষকরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সমন্বয়ক ছিলেন অ্যাকোয়াকালচার বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক। অনুষ্ঠানে ইলিশ নিয়ে বিভিন্ন গবেষণা প্রবন্ধ উপস্থাপন করা হয়।

এসময় অধ্যাপক ড. মুহাম্মদ মাহফুজুল হক বলেন, ‘বর্তমানে বাংলাদেশ মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হলেও বিদেশে মাছ রপ্তানিতে অনেক পিছিয়ে। তাই ইলিশসহ শোল জাতীয় মাছ রপ্তানিতে বাংলাদেশকে এগিয়ে যেতে হলে নতুন নতুন গবেষণা ও যেসব দেশ মাছ রপ্তানিতে এগিয়ে তাদের সাহায্য গুরত্বপূর্ণ। চীন মাছ রপ্তানিতে বিশ্বে প্রথম। অতএব তাদের সহযাগিতায় মাছের গবেষণা ও রপ্তানিতে বাংলাদেশ নতুন দিক উন্মোচন করবে।



আর্কাইভ