শিরোনাম:
ঢাকা, সোমবার, ৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

Shikkha Bichitra
শুক্রবার, ১ নভেম্বর ২০১৯
প্রথম পাতা » তথ্য-প্রযুক্তি » স্মার্টফোনের বাজারে ধরে রেখেছে স্যামসাং
প্রথম পাতা » তথ্য-প্রযুক্তি » স্মার্টফোনের বাজারে ধরে রেখেছে স্যামসাং
৫৭০৬৭০ বার পঠিত
শুক্রবার, ১ নভেম্বর ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

স্মার্টফোনের বাজারে ধরে রেখেছে স্যামসাং

স্মার্টফোনের বাজারে ধরে রেখেছে স্যামসাংচলতি বছরের তৃতীয় প্রান্তিকের (জুলাই থেকে সেপ্টেম্বর) বৈশ্বিক স্মার্টফোনের বাজার বিশ্লেষণের তথ্য প্রকাশ করেছে গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিস। তথ্য অনুযায়ী, গত দুই বছরের মধ্যে এই প্রথম স্মার্টফোনের মোট বিক্রয় বেড়েছে এবং এর বড় একটি কারণ হতে পারে চীনে নিজেদের বাজারে হুয়াওয়ের চাহিদা বৃদ্ধি।

ক্যানালিসের প্রতিবেদনে বলা হয়েছে, চীনা কোম্পানি হুয়াওয়ের বার্ষিক প্রবদ্ধি বেড়েছে ২৯ শতাংশ, কিন্তু প্রতিষ্ঠানটি গত বছরের তৃতীয় প্রান্তিকের তুলনায় চীনের বাইরে কম ফোন বিক্রি করতে পেরেছে।

এ বছরের জুলাই থেকে সেপ্টেম্বর এর মধ্যে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো ৩৫২.৪ মিলিয়ন ইউনিট স্মার্টফোন বিক্রি করেছে, যা গত বছরের ৩৪৮.৯ মিলিয়ন স্মার্টফোন বিক্রির তুলনায় কিছুটা বেশি। এটি খুবই ইতিবাচক বিষয় কারণ স্মার্টফোন বাজারের প্রবৃদ্ধি সর্বশেষ দেখা গিয়েছিল ২০১৭ সালের শেষ প্রান্তিকে।

ক্যানালিসের প্রতিবেদন অনুসারে জেনে নিন, স্মার্টফোনের বাজারে কোন ব্রান্ড কেমন অবস্থানে রয়েছে।

স্যামসাং : স্মার্টফোন বাজারে শীর্ষস্থান ধরে রেখেছে স্যামসাং। এ বছরের তৃতীয় প্রান্তিকে ৭৮.৯ মিলিয়ন ইউনিট স্মার্টফোন বিক্রি করে বাজারের ২২.৪ শতাংশ দখলে রেখেছে প্রতিষ্ঠানটি। গত বছরের একই সময়ে ৭১.৩ মিলিয়ন ইউনিট ফোন বিক্রি করে বাজারে ২০.৪ শতাংশ দখল করেছিল। এবার স্যামসাংয়ের বাজার দখল ২ শতাংশ বেড়েছে। বার্ষিক প্রবৃদ্ধি বেড়েছে ১১ শতাংশ। স্যামসাংয়ের গ্যালাক্সি ‘এ’ সিরিজ, গ্যালাক্সি এস১০ এবং নোট ১০ বিক্রি বাড়াতে সহায়তা করেছে।

হুয়াওয়ে: দ্বিতীয় অবস্থানে রয়েছে হুয়াওয়ে। জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৬৬.৮ মিলিয়ন ইউনিট স্মার্টফোন বিক্রি করে বাজারের ১৯ শতাংশ দখল করেছে প্রতিষ্ঠানটি। গত বছরের একই সময়ে ৫১.৯ মিলিয়ন ইউনিট ফোন বিক্রি করে বাজারের ১৪.৯ শতাংশ দখল করেছিল হুয়াওয়ে। হুয়াওয়ের বার্ষিক প্রবৃদ্ধি ২৯ শতাংশ বেড়েছে।

অ্যাপল: বাজারের তিন নম্বর অবস্থানে রয়েছে আইফোন নির্মাতা অ্যাপল। এবার একাধিক ক্যামেরা যুক্ত আইফোন এনে বাজারে পতন কমিয়ে এনেছে প্রতিষ্ঠানটি। বছরের তৃতীয় প্রান্তিকে আইফোনের চাহিদা মাত্র ৭ শতাংশ কমেছে, যেখানে প্রথম ও দ্বিতীয় প্রান্তিকে দ্বিগুণ পরিমাণে কমেছিল। জুলাই-থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত ৪৩.৫ মিলিয়ন ইউনিট আইফোন বিক্রি করে বাজারের ১২.৩ শতাংশ দখল করে রেখেছে প্রতিষ্ঠানটি। গত বছরে এ সময় অ্যাপলের দখলে ছিল বাজারের ১৩.৪ শতাংশ।

শাওমি: বর্তমানে স্মার্টফোন বাজারের ৯.২ শতাংশ দখল করে চার নম্বরে অবস্থানে রয়েছে শাওমি। তবে প্রতিষ্ঠানটির বার্ষিক প্রবৃদ্ধি ৩ শতাংশ কমেছে। ক্যানালিসের প্রতিবেদন অনুযায়ী, গত বছরের তৃতীয় প্রান্তিকে শাওমি যেখানে ৩৩.৪ মিলিয়ন ইউনিট স্মার্টফোন বিক্রি করেছিল, সেখানে এ বছরের তৃতীয় প্রান্তিকে বিক্রি করেছে ৩২.৫ মিলিয়ন ইউনিট স্মার্টফোন।

অপো: স্মার্টফোনের বাজারের ৫ নম্বর স্থানটি অপোর দখলে। জুলাই-থেকে সেপ্টেম্বর পর্যন্ত ৩২ মিলিয়ন ইউনিট স্মার্টফোন বিক্রি করেছে প্রতিষ্ঠানটি। বার্ষিক প্রবৃদ্ধি ৬ শতাংশ বেড়ে অপোর বাজার দখল ৯.১ শতাংশে এসে দাঁড়িয়েছে।



আর্কাইভ