শিরোনাম:
ঢাকা, মঙ্গলবার, ১৭ মে ২০২২, ৩ জ্যৈষ্ঠ ১৪২৯

Shikkha Bichitra
রবিবার, ১৭ এপ্রিল ২০২২
প্রথম পাতা » তথ্য-প্রযুক্তি » হাইটেক পার্কের স্বীকৃতি পাচ্ছে সিম্ফনি: পলক
প্রথম পাতা » তথ্য-প্রযুক্তি » হাইটেক পার্কের স্বীকৃতি পাচ্ছে সিম্ফনি: পলক
৩০ বার পঠিত
রবিবার, ১৭ এপ্রিল ২০২২
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

হাইটেক পার্কের স্বীকৃতি পাচ্ছে সিম্ফনি: পলক

---

স্মার্টফোন উৎপাদনের মাধ্যমে ডিজিটাল ডিভাইস উৎপাদক থেকে রপ্তানিকারক দেশ হিসেবে বাংলাদেশ এখন বিশ্বে ডিজিটাল মর্যাদাশীল রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। আর ২০২৫ সাল নাগাদ প্রযুক্তি শিল্প থেকে ৫ বিলিয়ন রপ্তানি আয় ও ৩০ লাখ কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্য পূরণে ‘উদ্ভাবনী স্মার্ট বাংলাদেশ’ গড়ার এ মিশনে নেতৃত্ব দেবে সিম্ফনি।

অদূর ভবিষ্যতে দেশের এ প্রতিষ্ঠানটি দক্ষিণ কোরিয়ার স্যামসাং ও এলজির মতো সফল গ্লোবাল ব্র্যান্ডে পরিণত হবে।  

শনিবার (১৬ এপ্রিল) সাভারের আশুলিয়ায় দেশের অন্যতম মোবাইল উৎপাদনকারী প্রতিষ্ঠান সিম্ফনির কারখানা পরিদর্শন শেষে মতবিনিময় সভায় এমন আশাবাদের কথা ব্যক্ত করেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, দেশি-বিদেশি ১৫টি ডিজিটাল ডিভাইস উৎপাদনকারী প্রতিষ্ঠান প্রায় ৯০ শতাংশ মোবাইলের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানি করছে।  

অনুষ্ঠানে সিম্ফনির নতুন স্মার্টফোন জেড৪২ মডেলের হ্যান্ডসেট উদ্বোধন করেন আইসিটি প্রতিমন্ত্রী। ফোনের সঙ্গে সঙ্গে নিজস্ব মোবাইল গেম ও নিজস্ব অ্যাপ থাকায় প্রশংসা করে এ উদ্যোগগুলো উদ্ভাবনী স্মার্ট বাংলাদেশ দেশ গড়ার প্রত্যয় বাস্তবয়ানকে এগিয়ে নিয়ে যাবে বলে মত ব্যক্ত করেন পলক। এ সময় সিম্ফনি মোবাইলের ম্যানেজিং ডিরেক্টর জাকারিয়া শাহীদ ও সিম্ফনি মোবাইলের ব্র্যান্ড অ্যাম্বাসেডর শবনম বুবলিসহ প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

প্রতিষ্ঠানটির মানবসম্পদ বিভাগের প্রধান মুরাদ চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে এডিসন গ্রুপের পরিচালক ও হেড অব করপোরেট অ্যাফেয়ার্স মেজর আবদুল মালেক মিয়াজী ও বিজ্ঞাপন এজেন্সি পিংকের ব্যবস্থাপনা পরিচালক নায়ক রিয়াজ হোসেন উপস্থিত ছিলেন।

সিম্ফনি থেকে জানা যায়, সাধারণ ব্যবহারে সিম্ফনির এ স্মার্টফোনটি ফুল চার্জে চলবে দুদিন পর্যন্ত এবং গ্লাস ব্যাটারি কভার, এআই সমৃদ্ধ ট্রিপল ক্যামেরা ও মিডিয়াটেকের প্রিমিয়াম চিপসেট একে দিচ্ছে ফ্ল্যাগশিপের তকমা।  

সিম্ফনি জেড৪২ ফোনটিতে অপারেটিং সিস্টেম হিসেবে আছে অ্যান্ড্রোয়েড ১১.০। ২০:৯ অ্যাসপেক্ট রেশিও’র এ হ্যান্ডসেটটিতে আছে ৬.৫২ ইঞ্চি ২.৫ডি ইনসেল ভি নচ ডিসপ্লে, যার রেজ্যুলেশন এইচডি প্লাস বা ৭২০*১৬০০।  

১.৮ গিগাহার্জের ১২ ন্যানোমিটারের মিডিয়াটেকের প্রিমিয়াম কোয়ালিটির চিপসেট হ্যালিও এ২০-এর সঙ্গে আছে ৩ জিবি ডিডিআর-৪ র‍্যাম এবং ৩২জিবি রম, যা মেমোরি কার্ডের মাধ্যমে বাড়ানো যাবে ২৫৬ জিবি পর্যন্ত। জিপিউ হিসেবে আছে আইএমজি জিই৮৩০০, যার স্পিড ৫৫০ মেগাহার্জের। ফলে মিড রেঞ্জের গেমগুলো খেলা যাবে স্বাচ্ছন্দে। আর ৫০০০ মিলি অ্যাম্পিয়ার নন রিমুভেবল লি-পলিমার ব্যাটারি দিচ্ছে অনায়াসে দিন পার করার নিশ্চয়তা।

সুন্দর ছবি তোলার জন্য এ স্মার্টফোনটির ব্যাক সাইডে আছে এআই অ্যানাবল্ড ট্রিপল রিয়ার ক্যামেরা। ১৩ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা যার অ্যাপারচার ১.৮৫ সঙ্গে ০.৮ মেগাপিক্সেলের ডেপথ সেন্সর এবং ০.৮ মেগাপিক্সেলের আল্ট্রা এআই সেন্সর। এছাড়া ব্যাক সাইডে আরও প্রফেশনাল ও সুন্দর ছবি তোলার জন্য রয়েছে ইউএচডি ফিচার মোড, যার মাধ্যমে ৫২ মেগাপিক্সেলে ছবি তোলা যাবে। আর ফ্রন্টে থাকছে ৮ মেগাপিক্সেলের ফ্রন্ট ক্যামেরা, যার অ্যাপারচার ২.০। এছাড়া ফ্রন্ট ও ব্যাক দুটি ক্যামেরা দিয়েই পোট্রেইট মোডে ছবি তোলা যাবে জেড৪২ দিয়ে।

ক্যামেরা ফিচারের মধ্যে উল্ল্যেখযোগ্য হলো- এআই, র-মোড, ম্যাক্রো, জিও ট্যাগিং, ওয়াটারমার্ক, ইনসাইট গুগল লেন্স, জিআইএফ, বার্স্ট, প্যানারোমা ইত্যাদি।

স্মার্টফোনটিতে মাল্টি ফাংশন ফিঙ্গার প্রিন্ট সেন্সর ছাড়াও আরও কিছু গুরুত্বপূর্ণ সেন্সর আছে যেমন- জি সেন্সর, লাইট সেন্সর ও প্রক্সিমিটি সেন্সর। হানি ডিউ গ্রিন ও ব্ল্যাক কালারে সিম্ফনি জেড৪২ পাওয়া যাচ্ছে আকর্ষণীয় বান্ডেল অফারসহ মাত্র ৯ হাজার ৫৯৯ টাকায়।  



আর্কাইভ