শিরোনাম:
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

Shikkha Bichitra
বৃহস্পতিবার, ৩১ অক্টোবর ২০১৯
প্রথম পাতা » সংগঠন সংবাদ » বর্ণাঢ্য আয়োজনে পালিত হবে জাতীয় যুব দিবস
প্রথম পাতা » সংগঠন সংবাদ » বর্ণাঢ্য আয়োজনে পালিত হবে জাতীয় যুব দিবস
৬৩৬০ বার পঠিত
বৃহস্পতিবার, ৩১ অক্টোবর ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বর্ণাঢ্য আয়োজনে পালিত হবে জাতীয় যুব দিবস

বর্ণাঢ্য আয়োজনে পালিত হবে জাতীয় যুব দিবসদেশের মোট জনসংখ্যার এক তৃতীয়াংশ যুব সমাজ। তাদের কল্যাণে বাস্তবমুখী কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়নে শেখ হাসিনা সরকারের অঙ্গীকার রয়েছে। এবারের নির্বাচনী ইশতেহারে অন্যতম প্রতিপাদ্য ছিল তারুণ্যের শক্তি, বাংলাদেশের সমৃদ্ধি। তাই যুব সমাজের সার্বিক কল্যাণ নিশ্চিতকল্পে বেকার যুবদের উদ্বুদ্ধকরণ, প্রশিক্ষণ প্রদান ও প্রশিক্ষণোত্তর আত্মকর্মসংস্থান প্রকল্প গ্রহণের মাধ্যমে স্বাবলম্বী করে তোলা, যুব ঋণ প্রদান, দারিদ্র্য বিমোচন ইত্যাদি কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

জাতীয় যুব দিবস ২০১৯ উদযাপন উপলক্ষে বৃহস্পতিবার আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।

আজ ৩১ অক্টোবর (বৃহস্পতিবার) যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে প্রতিমন্ত্রী আরো বলেন, আগামীকাল ১ নভেম্বর সারাদেশে বর্ণাঢ্য কর্মসূচির মধ্য দিয়ে জাতীয় যুব দিবস ২০১৯ উদযাপিত হবে। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে যুবসমাজের সৃজনশীলতা, আত্মপ্রত্যয় ও তাদের কর্মস্পৃহার প্রতি আস্থা রেখে এ বছর জাতীয় যুবদিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘দক্ষ যুব গড়ছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’।

তিনি দিবসটি উপলক্ষে গৃহীত বিভিন্ন কর্মসূচির বর্ণনা দিয়ে বলেন, আগামীকাল ১ নভেম্বর সকাল ৮ টায় আউটার স্টেডিয়াম সংলগ্ন শেখ রাসেল রোলার স্কেটিং মাঠের সামনে থেকে একটি বর্ণাঢ্য যুব র‍্যালির আয়োজন করা হয়েছে। আগামী ২ থেকে ৮ নভেম্বর বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে যুব মেলার আয়োজন করা হয়েছে। দেশের প্রতিটি জেলা ও উপজেলাতে অনুরুপ কর্মসূচি পালন করা হবে।

প্রশিক্ষিত সব যুবক ও যুবমহিলাদের মধ্য হতে আত্মকর্মসংস্থান প্রকল্প স্থাপনে দৃষ্টান্তমূলক অবদান রাখার স্বীকৃতি হিসেবে ২২ জন সফল আত্মকর্মী যুব ও ৫ জন সফল যুব সংগঠক মোট ২৭ জনকে এ বছর জাতীয় যুব পুরস্কার প্রদান করা হবে।

পরবর্তীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে যুবদের এ পুরস্কার প্রদান করবেন।

তিনি আরো বলেন, ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ, ২০৩০ সালের মধ্যে জাতিসংঘ ঘোষিত এসডিজি, সর্বোপরি ২০৪১ সালের মধ্যে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার লক্ষ্যমাত্রা অর্জনে অমিত সম্ভাবনার এ যুব সমাজকে কাজে লাগানো ছাড়া আর কোনো বিকল্প নেই। সে লক্ষ্যে অধিদফতরের কার্যক্রম তৃণমূল পর্যায় পর্যন্ত আরো বিস্তৃত করে দেশে এবং বিদেশে যুবদের অধিকহারে কর্মসংস্থান ও আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করতে বর্তমান যুববান্ধব সরকার বদ্ধপরিকর।

এ লক্ষ্যে বর্তমান সরকারের সময়ে (১ জানুয়ারি ২০০৯ থেকে ৩০ জুন ২০১৯ পর্যন্ত ) যুব উন্নয়ন অধিদফতর হতে ২৭ লাখ ১৮ হাজার ৬৪৪ জনকে বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এ পর্যন্ত ৬ লাখ ৮২ হাজার ৪০ জন আত্মকর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী হয়েছে। এ পর্যন্ত ৩৭টি জেলার ১২৮টি উপজেলায় ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় মোট ২ লাখ ২৮ হাজার ৭৩৭ জনকে প্রশিক্ষণ এবং ২ লাখ ২৬ হাজার ৪০২ জনের অস্থায়ী কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে।

সংবাদ সম্মেলনে যুব ও ক্রীড়া সচিব মো. আখতার হোসেন, যুব উন্নয়ন অধিদফতরের মহাপরিচালক ফারুক আহমেদ ও যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



এ পাতার আরও খবর

প্রফেসর ড. আবদুল খালেক এবং  প্রফেসর ড. পি.এম. সফিকুল ইসলামকে ফুলেল শুভেচ্ছা প্রফেসর ড. আবদুল খালেক এবং প্রফেসর ড. পি.এম. সফিকুল ইসলামকে ফুলেল শুভেচ্ছা
বাংলা একাডেমির ৬৬তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ বাংলা একাডেমির ৬৬তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ
কুয়েট এর ভাইস-চ্যান্সেলরের সাথে কেএমপি কমিশনারের সৌজন্য স্বাক্ষাত কুয়েট এর ভাইস-চ্যান্সেলরের সাথে কেএমপি কমিশনারের সৌজন্য স্বাক্ষাত
৪ বিশ্ববিদ্যালয় ছাত্রীদের বিনামূল্যে উদ্যোক্তা প্রশিক্ষণ দেবে ব্র্যাক ৪ বিশ্ববিদ্যালয় ছাত্রীদের বিনামূল্যে উদ্যোক্তা প্রশিক্ষণ দেবে ব্র্যাক
বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয়ে ত্রিপাক্ষিক বৈঠক মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয়ে ত্রিপাক্ষিক বৈঠক মঙ্গলবার
চার দফা দাবি নিয়ে বেকার ভাতার দাবিতে যুবকদের প্রতিবাদী অবস্থান কর্মসূচি চার দফা দাবি নিয়ে বেকার ভাতার দাবিতে যুবকদের প্রতিবাদী অবস্থান কর্মসূচি
আফতাব ফিড প্রোডাক্টস লিমিটেড এর ‘চ্যানেল পার্টনার মিট ২০২০’ অনুষ্ঠিত আফতাব ফিড প্রোডাক্টস লিমিটেড এর ‘চ্যানেল পার্টনার মিট ২০২০’ অনুষ্ঠিত
বিসিএস পরীক্ষা দ্রুত সময়ে আয়োজনে কর্মশালা বিসিএস পরীক্ষা দ্রুত সময়ে আয়োজনে কর্মশালা
চাকরির আবেদন ফি কমাতে আন্দোলনের ডাক চাকরির আবেদন ফি কমাতে আন্দোলনের ডাক
ইউজিসি চেয়ারম্যানের সঙ্গে বিসিপিএস প্রতিনিধির সৌজন্য সাক্ষাৎ ইউজিসি চেয়ারম্যানের সঙ্গে বিসিপিএস প্রতিনিধির সৌজন্য সাক্ষাৎ

আর্কাইভ