শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ১৩ শ্রাবণ ১৪২৮

Shikkha Bichitra
বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর ২০২০
প্রথম পাতা » সংগঠন সংবাদ » বাংলা একাডেমির ৬৬তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ
প্রথম পাতা » সংগঠন সংবাদ » বাংলা একাডেমির ৬৬তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ
৪৬৮৯৭ বার পঠিত
বৃহস্পতিবার, ৩ ডিসেম্বর ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বাংলা একাডেমির ৬৬তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

বাংলা একাডেমির ৬৬তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ৬৬ বছরে পা রাখলো বাংলা ভাষা ও সাহিত্যের গবেষণাধর্মী প্রতিষ্ঠান বাংলা একাডেমি। বায়ান্নের ভাষা আন্দোলনের চেতনায় ঋদ্ধ হয়ে ১৯৫৫ সালের ৩ ডিসেম্বর প্রতিষ্ঠিত হয় বাঙালি জাতিসত্তা ও বুদ্ধিবৃত্তিক উৎকর্ষের প্রতীক এই প্রতিষ্ঠানটি।

জানা যায়, ১৯৫৫ সালের ৩ ডিসেম্বর ‘বর্ধমান হাউসের’ সম্মুখস্থ বটতলায় (আজকের নজরুল মঞ্চ) উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়। পূর্ব-বাংলার তদানীন্তন মুখ্যমন্ত্রী আবু হোসেন সরকার ‘উদ্বোধনী ভাষণ’ পাঠ করেন। পূর্ব-বাংলার তদানীন্তন শিক্ষামন্ত্রী আশরাফ উদ্দীন আহমদ চৌধুরীও অনুষ্ঠানে ভাষণ দেন।

বাংলা একাডেমির প্রথম সচিব ছিলেন মুহম্মদ বরকতুল্লাহ, তার পদবি ছিল বিশেষ কর্মকর্তা বা স্পেশাল কর্মকর্তা। প্রথম পরিচালক হিসেবে অধ্যাপক মুহম্মদ এনামুল হক, প্রথম মহাপরিচালক ছিলেন অধ্যাপক মাজহারুল ইসলাম। একাডেমি থেকে প্রকাশিত প্রথম গ্রন্থ ছিল আহমদ শরীফ সম্পাদিত দৌলত উজির বাহরাম খানের ‘লাইলী মজনু’। সেই থেকে ২০১৯ সালের নভেম্বর পর্যন্ত প্রকাশিত হয়েছে ছয় সহস্রাধিক বই।

বইয়ের পাশাপাশি নিয়মিত প্রকাশনাও রয়েছে বাংলা একাডেমির। ‘বাংলা একাডেমি পত্রিকা’, ‘উত্তরাধিকার’, ‘বাংলা একাডেমি বার্তা’, ‘বাংলা একাডেমি বিজ্ঞান পত্রিকা’, ‘বাংলা একাডেমি জার্নাল’ ও ‘ধানশালিকের দেশ’ নামে ছয়টি নিয়মিত প্রকাশনা রয়েছে।

৪টি বিভাগের মাধ্যমে বাংলা একাডেমি বিভিন্ন কার্যক্রম সম্পাদন করছে। সেগুলো-বেষণা, সংকলন ও ফোকলোর বিভাগ; ভাষা, সাহিত্য, সংস্কৃতি ও পত্রিকা বিভাগ; পাঠ্যপুস্তক বিভাগ এবং প্রাতিষ্ঠানিক, পরিকল্পনা ও প্রশিক্ষণ বিভাগ।

বাংলা একাডেমির আয়োজনে প্রতি বছরের ফেব্রুয়ারি মাসজুড়ে অনুষ্ঠিত হয় ‘অমর একুশে গ্রন্থমেলা’। সেসঙ্গে দেওয়া হয় বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার, যা দেশের অন্যতম সম্মানের এক পুরস্কার হিসেবে বিবেচিত।

এছাড়া রবীন্দ্র পুরস্কার, জসীমউদদীন সাহিত্য পুরস্কার, মাজহারুল ইসলাম কবিতা পুরস্কার, সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার, মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কার, হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান পুরস্কার ও প্রবাসী সাহিত্য পুরস্কার দিয়ে থাকে।

এসবের পাশাপাশি বর্ধমান হাউসে ভাষা আন্দোলন জাদুঘর জাতীয় সাহিত্য ও লেখক জাদুঘর এবং লোকঐতিহ্য জাদুঘর পরিচালনা করে প্রতিষ্ঠানটি। এছাড়া ভাস্কর নভেরা প্রদর্শনালয় নামে একটি গ্যালারিও রয়েছে একাডেমির অধীনে।

প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি

বাংলা একাডেমির ৬৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন উপলক্ষে আজ বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) দিনব্যাপী বিস্তারিত কর্মসূচি নিয়েছে। সকালে ভাষা আন্দোলনের শহীদদের স্মৃতির প্রতি কেন্দ্রীয় শহীদ মিনারে বাংলা একাডেমির স্বপ্নদ্রষ্টা ড. মুহম্মদ শহীদুল্লাহ সমাধিতে শ্রদ্ধা জানানো হবে।

সকাল ১১টায় একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে ‘সবার আগে সংস্কৃতি সবার সঙ্গে সংস্কৃতি’ শীর্ষক বাংলা একাডেমি প্রতিষ্ঠাবার্ষিকী বক্তৃতা-২০২০ দেবেন অধ্যাপক সৈয়দ মোহাম্মদ শাহেদ। স্বাগত ভাষণ দেবেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি শামসুজ্জামান খান।



এ পাতার আরও খবর

প্রফেসর ড. আবদুল খালেক এবং  প্রফেসর ড. পি.এম. সফিকুল ইসলামকে ফুলেল শুভেচ্ছা প্রফেসর ড. আবদুল খালেক এবং প্রফেসর ড. পি.এম. সফিকুল ইসলামকে ফুলেল শুভেচ্ছা
কুয়েট এর ভাইস-চ্যান্সেলরের সাথে কেএমপি কমিশনারের সৌজন্য স্বাক্ষাত কুয়েট এর ভাইস-চ্যান্সেলরের সাথে কেএমপি কমিশনারের সৌজন্য স্বাক্ষাত
৪ বিশ্ববিদ্যালয় ছাত্রীদের বিনামূল্যে উদ্যোক্তা প্রশিক্ষণ দেবে ব্র্যাক ৪ বিশ্ববিদ্যালয় ছাত্রীদের বিনামূল্যে উদ্যোক্তা প্রশিক্ষণ দেবে ব্র্যাক
বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয়ে ত্রিপাক্ষিক বৈঠক মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ে ভর্তির বিষয়ে ত্রিপাক্ষিক বৈঠক মঙ্গলবার
চার দফা দাবি নিয়ে বেকার ভাতার দাবিতে যুবকদের প্রতিবাদী অবস্থান কর্মসূচি চার দফা দাবি নিয়ে বেকার ভাতার দাবিতে যুবকদের প্রতিবাদী অবস্থান কর্মসূচি
আফতাব ফিড প্রোডাক্টস লিমিটেড এর ‘চ্যানেল পার্টনার মিট ২০২০’ অনুষ্ঠিত আফতাব ফিড প্রোডাক্টস লিমিটেড এর ‘চ্যানেল পার্টনার মিট ২০২০’ অনুষ্ঠিত
বিসিএস পরীক্ষা দ্রুত সময়ে আয়োজনে কর্মশালা বিসিএস পরীক্ষা দ্রুত সময়ে আয়োজনে কর্মশালা
চাকরির আবেদন ফি কমাতে আন্দোলনের ডাক চাকরির আবেদন ফি কমাতে আন্দোলনের ডাক
ইউজিসি চেয়ারম্যানের সঙ্গে বিসিপিএস প্রতিনিধির সৌজন্য সাক্ষাৎ ইউজিসি চেয়ারম্যানের সঙ্গে বিসিপিএস প্রতিনিধির সৌজন্য সাক্ষাৎ

আর্কাইভ