শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ৯ ডিসেম্বর ২০২১, ২৫ অগ্রহায়ন ১৪২৮

Shikkha Bichitra
রবিবার, ৮ আগস্ট ২০২১
প্রথম পাতা » ই-কমার্স | কম্পিউটার | চাকরির সংবাদ | তথ্য-প্রযুক্তি | শিক্ষাঙ্গন » চাকরিপ্রত্যাশীদের প্রশিক্ষণ দেবে সরকার
প্রথম পাতা » ই-কমার্স | কম্পিউটার | চাকরির সংবাদ | তথ্য-প্রযুক্তি | শিক্ষাঙ্গন » চাকরিপ্রত্যাশীদের প্রশিক্ষণ দেবে সরকার
৪১ বার পঠিত
রবিবার, ৮ আগস্ট ২০২১
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চাকরিপ্রত্যাশীদের প্রশিক্ষণ দেবে সরকার

 ---

আগামী পাঁচ বছরে দেশের পাঁচ লাখ চাকরিপ্রত্যাশীকে প্রশিক্ষণ দেবে সরকার। তাদের কর্মদক্ষতা বৃদ্ধিতে সফট স্কিল বিষয়ে এই প্রশিক্ষণ দেওয়া হবে।

শনিবার (৭ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ।

এতে বলে হয়, আইসিটি বিভাগের অধীন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) ও যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক প্রতিষ্ঠান ওয়াদানি অপারেটিং ফাউন্ডেশনের (ডব্লিউওএফ) মধ্যে বিসিসি’র প্রশিক্ষণ প্ল্যাটফর্মের (www.bdskills.gov.bd) মাধ্যমে এই প্রশিক্ষণ দেওয়া হবে। ২০২৬ সালের মধ্যে ৫ লাখ চাকরিপ্রত্যাশী ও পেশাজীবীদের প্রশিক্ষণের ব্যাপারে উভয়ের মধ্যে এক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।   

বিসিসি’র লিভারেজিং আইসিটি প্রকল্প পরিচালক ও ডেটা সেন্টারের সিএ অপারেটিং এবং সিকিউরিটি পরিচালক তারেক এম বরকতউল্লাহ এবং ডব্লিউওএফ এর নির্বাহী পরিচালক ড. অজয় কেলা স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারক ও প্রশিক্ষণের বিষয়ে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, সরকার একটি বৈশ্বিক খ্যাতনামা প্রতিষ্ঠানের সহযোগিতায় আগামী সেপ্টেম্বর থেকে পরবর্তী ৫ বছরে চাকরিপ্রত্যাশী ও পেশাজীবীদের গুণগত মানের সফট স্কিল প্রশিক্ষণ দেবে। যাতে তাদের মধ্যে আন্তঃব্যক্তিক যোগাযোগ ও নেতৃত্ব প্রদানে দক্ষতা, আত্মবিশ্বাস ও সৃজনশীলতা বৃদ্ধি পায়।

প্রতিমন্ত্রী বলেন, প্রযুক্তির মাধ্যমে রূপান্তরের ফলে আগামী এক দশকে দেশে এবং বিশ্ববাজারে বিপুলসংখ্যক কর্মসংস্থান সৃষ্টি হবে। দেশে এবং বিদেশের বিভিন্ন কোম্পানি ডেটা এবং কৃত্রিম বুদ্ধিমত্তা অর্থনীতি, ইঞ্জিনিয়ারিং, ক্লাউড কম্পিউটিং এবং পণ্য উন্নয়নের ক্ষেত্রে কর্মসংস্থান সৃষ্টি করছে। এর ফলে সফট স্কীলে প্রশিক্ষণপ্রাপ্ত মানুষের চাহিদা ব্যাপকভাবে বৃদ্ধি পাবে।