শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

Shikkha Bichitra
শনিবার, ১২ ডিসেম্বর ২০২০
প্রথম পাতা » » আগামী বছর অমর একুশে গ্রন্থমেলা হতে পারে অনলাইনে
প্রথম পাতা » » আগামী বছর অমর একুশে গ্রন্থমেলা হতে পারে অনলাইনে
৭৭৩৮২ বার পঠিত
শনিবার, ১২ ডিসেম্বর ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

আগামী বছর অমর একুশে গ্রন্থমেলা হতে পারে অনলাইনে

আগামী বছর অমর একুশে গ্রন্থমেলা হতে পারে অনলাইনেকরোনা পরিস্থিতির আরও অবনতি হলে আগামী বছরের অমর একুশে গ্রন্থমেলার ভার্চ্যুয়াল আয়োজন হতে পারে। বাংলা একাডেমির মহাপরিচালক নিশ্চিত করেছেন, পয়লা ফেব্রুয়ারি মেলার আনুষ্ঠানিক উদ্বোধন হবে না। আগামীকাল রবিবার (১৩ ডিসেম্বর) একাডেমির পক্ষে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কাছে প্রস্তাব দেওয়া হবে।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) কাউন্সিল সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সভার সিদ্ধান্ত অনুযায়ী, পয়লা ফেব্রুয়ারি থেকে ভার্চ্যুয়াল মেলা আয়োজন করার প্রস্তুতি নিচ্ছে বাংলা একাডেমি। শুক্রবার (১১ ডিসেম্বর) রাতে বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী এই তথ্য নিশ্চিত করেছেন।

জানা গেছে, আগামী বছরের মেলা সামনে রেখে বৃহস্পতিবার বিকেলে বৈঠকে বসেছিল মেলা কর্তৃপক্ষ। ওই বৈঠকে এবারের মেলা নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।

শুক্রবার (১০ ডিসেম্বর) রাতে বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী বলেন, বর্তমান পরিস্থিতিতে ১ ফেব্রুয়ারি থেকে মেলা আয়োজন স্থগিতের চিন্তা-ভাবনা করছি। করোনা পরিস্থিতি পর্যবেক্ষণের পর বইমেলা শুরু করার তারিখ ঘোষণা করা হবে। এই সময় স্টল বসিয়ে মেলা আয়োজন করার জন্য উপযুক্ত সময় মনে করছি না। তাই আমরা সময় নিচ্ছি।

তিনি বলেন, যদি দেখি, জানুয়ারি মাসে সময় ভালো যাচ্ছে, তাহলে ফেব্রুয়ারি মাসেই আয়োজন করব। তবে অবস্থা বিবেচনা করে ১ ফেব্রুয়ারির উদ্বোধনী তারিখ স্থগিত করলাম। তবে মেলা বাতিল হয়নি। এই তারিখ থেকে ভার্চ্যুয়াল মেলার আয়োজন করা হবে। শুধু বর্তমান পরিস্থিতিতে নির্ধারিত তারিখে মেলা শুরু হবে না, পরে হতে পারে।

ভাষা আন্দোলনের মাসের প্রথম দিন থেকেই বাংলা একাডেমি চত্বরে মাসব্যাপী বইমেলা শুরু হয়। রেওয়াজ অনুযায়ী দেশের সরকারপ্রধান হিসেবে প্রধানমন্ত্রী এ বইমেলার উদ্বোধন করে থাকেন। এবার এর ব্যতিক্রম ঘটবে।



আর্কাইভ