শিরোনাম:
ঢাকা, রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮

Shikkha Bichitra
বুধবার, ২ ডিসেম্বর ২০২০
প্রথম পাতা » চাকরির সংবাদ | ব্যাংক ও বীমা » চলতি মাসেই ৯ ব্যাংকের ২০১৯ সালভিত্তিক নিয়োগ বিজ্ঞপ্তি: বিএসসি
প্রথম পাতা » চাকরির সংবাদ | ব্যাংক ও বীমা » চলতি মাসেই ৯ ব্যাংকের ২০১৯ সালভিত্তিক নিয়োগ বিজ্ঞপ্তি: বিএসসি
৬৮১০৭ বার পঠিত
বুধবার, ২ ডিসেম্বর ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চলতি মাসেই ৯ ব্যাংকের ২০১৯ সালভিত্তিক নিয়োগ বিজ্ঞপ্তি: বিএসসি

চলতি মাসেই ৯ ব্যাংকের ২০১৯ সালভিত্তিক নিয়োগ বিজ্ঞপ্তি: বিএসসিচলতি ডিসেম্বর মাস থেকিই ৯ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের সব পদের জন্য ২০১৯ সালভিত্তিক নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ শুরু হবে বলে জানিয়েছে ব্যাংকার্স সিলেকশন কমিটি (বিএসসি)। পর্যায়ক্রমে সব পদের জন্য এ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে নিশ্চিত করেছেন বাংলাদেশ ব্যাংকের মহাব্যস্থাপক ও বিএসসি’র সদস্য সচিব আরিফ হোসেন খান। করোনাভাইরাসের কারণে সমন্বিত ৭টি ব্যাংকের সিনিয়র অফিসার (২০১৮ সালভিত্তিক) প্রিলিমিনারি পরীক্ষা স্থগিত করার পর এ সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

আরিফ হোসেন খান আজ বুধবার (২ ডিসেম্বর) সকালে বলেন, ‘ছোট যে পদগুলো আছে, চলতি মাসেই সেগুলোর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা শুরু করবো। পর্যায়ক্রমে বড় পদগুলোর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। শিগগিরই এ প্রক্রিয়া শুরু করা হবে।’

এসময় নিয়োগ পরীক্ষা কবে নাগাদ শুরু হতে পারে জানতে চাইলে তিনি বলেন, ‘কবে পরীক্ষা শুরু হতে পারে সে ব্যাপারে এখনই বলা কঠিন। পরীক্ষা দেয়ার মতো পরিস্থিতি তৈরি হলে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়ে দেয়া হবে।’

বিএসসি সূত্র জানিয়েছে, ৯ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের অন্তত ৯০ শতাংশ পদ অফিসার (ক্যাশ), অফিসার এবং সিনিয়র অফিসার। এর বাইরের ১০ শতাংশ আরও অসংখ্য পদ রয়েছে। চলতি মাস থেকে প্রথমে ছোট পদগুলোর নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ শুরু হবে। এরপর পর্যায়ক্রমে বড় তিনটি পদের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। চলতি মাসেই এ প্রক্রিয়া যতটা সম্ভব শেষ করা হবে বলে সূত্র জানায়।

প্রসঙ্গত, গত মাসে সাত ব্যাংকের ৭৭১টি সিনিয়র অফিসার পদের পরীক্ষার তারিখ ঘোষণা করে ব্যাংকার্স সিলেকশন কমিটি (বিএসসি)। গত ২৩ নভেম্বর নিয়োগ পরীক্ষার কেন্দ্র ও আসন বিন্যাস প্রকাশ করে বিএসসি। এরপরই পরীক্ষা স্থগিতের দাবি জানান প্রার্থীদের একাংশ। প্রকাশিত বিজ্ঞপ্তিতে ঢাকার ৬৭টি কেন্দ্রে এক লাখ ৪০ হাজার ১৫৫ জন পরীক্ষার্থী পরীক্ষা দেবেন বলে জানানো হয়েছিল।

৭৭১টি পদে নিয়োগ পেতে আগামী ৫ ডিসেম্বর সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত এক ঘণ্টার পরীক্ষা হওয়ার কথা থাকলেও তা স্থগিত করে দেয়া হয়। এক ঘণ্টার নিয়োগ পরীক্ষা হয় এমসিকিউ পদ্ধতিতে।

বিএসসির অধীন ৯ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে, সোনালী ব্যাংক লিমিটেড, জনতা ব্যাংক লিমিটেড, রুপালী ব্যাংক লিমিটেড, বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক, বাংলাদেশ কৃষি ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, হাউজ বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন, ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশ এবং কর্মসংস্থান ব্যাংক।