শিরোনাম:
ঢাকা, রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮

Shikkha Bichitra
শনিবার, ২৩ নভেম্বর ২০১৯
প্রথম পাতা » পরিবেশ | বিশ্ববিদ্যালয় | শিক্ষাঙ্গন » ‘প্রাকৃতিক সমস্যা মানব সৃষ্ট’
প্রথম পাতা » পরিবেশ | বিশ্ববিদ্যালয় | শিক্ষাঙ্গন » ‘প্রাকৃতিক সমস্যা মানব সৃষ্ট’
৯২৬৩৯ বার পঠিত
শনিবার, ২৩ নভেম্বর ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

‘প্রাকৃতিক সমস্যা মানব সৃষ্ট’

‘প্রাকৃতিক সমস্যা মানব সৃষ্ট’‘নদী ও পানি ব্যবস্থাপনায় সুশাসন চাই’ শিরোনামে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) খরা সম্মেলন-২০১৯ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার সকালে বিশ্ববিদ্যালয়ের শহীদ সুখরঞ্জন সমাদ্দার ছাত্র-শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে এ সম্মেলন অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউট ও ‘পরিবর্তন’ এনজিও এ সম্মেলনের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন, ‘অতিবৃষ্টি ও অনাবৃষ্টি সমস্যার কারণেই জলবায়ু পরিবর্তন হচ্ছে। বর্তমানে প্রাকৃতিক যে সমস্যার সৃষ্টি হচ্ছে সেটি মানুষ সৃষ্টি করছে। ভারতের সাথে বাংলাদেশের পানির যে সমস্যা সেটি যুদ্ধ দিয়ে নয়, আলোচনার মাধ্যমে সমাধান করতে হবে। নদীতে পলি মাটি জমে নাব্যতার যে ক্ষতি হচ্ছে তার জন্য প্রয়োজন নদী খনন ও নদী ভাঙন রোধ।’

অনুষ্ঠানে ভারতীয় প্রতিনিধি দলের সদস্য তরিকুল ইসলাম বলেন, ‘একসময় আমাদের অনেক জমি ছিল কিন্তু নদী ভাঙনের ফলে সব জমি তলিয়ে গেছে। ১৯৯৮ সালে মালদা জেলায় বন্যার ফলে মানুষ তাদের সব জমি হারিয়ে নিঃস্ব হয়েছিল। নদীর পানি মুক্ত বায়ুর মতো, এর ধারাকে বাধা দেয়া উচিত নয়। প্রকৃতির এই ধারাকে বাধাগ্রস্ত করলে প্রকৃতি আমাদের ক্ষতি করবে।’

বিশ্ববিদ্যালয়ের আইবিএর দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী রাকিবুজ্জামানের সঞ্চালনায় সম্মেলনে রাজশাহী-১ আসনের সাংসদ ওমর ফারুক চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য চৌধুরী মো. জাকারিয়া ও আনন্দ কুমার সাহা এবং ভারতীয় প্রতিনিধির সদস্যরা উপস্থিত ছিলেন।



আর্কাইভ