শিরোনাম:
ঢাকা, রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮

Shikkha Bichitra
বৃহস্পতিবার, ৭ নভেম্বর ২০১৯
প্রথম পাতা » পরিবেশ » বায়ুদূষণে বিশ্বের শীর্ষে বাংলাদেশ
প্রথম পাতা » পরিবেশ » বায়ুদূষণে বিশ্বের শীর্ষে বাংলাদেশ
১২৪৭৬২ বার পঠিত
বৃহস্পতিবার, ৭ নভেম্বর ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

বায়ুদূষণে বিশ্বের শীর্ষে বাংলাদেশ

বায়ুদূষণে বিশ্বের শীর্ষে বাংলাদেশবিশ্বে বায়ুদূষণে বাংলাদেশ প্রথম। বাংলাদেশের বাতাসে পিএম২.৫-এর গড় মাত্রা ৯৭.১ শতাংশ। এরপর অবস্থান পাকিস্তান, ভারত ও আফগানিস্তানের। সুইজারল্যান্ডভিত্তিক দূষণ পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারভিজুয়্যাল এসব তথ্য জানায়। বুধবার (৬ নভেম্বর) খবরটি প্রকাশ করে সংবাদমাধ্যম বিবিসি। ২০১৮ সালের দূষণের মাত্রা নিয়ে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

প্রতিবেদনে জানানো হয়, বিশ্বের সবচেয়ে দূষিত ৩০টি শহরের মধ্যে ২২টি ভারতের। বাকি ৮টি শহর পাকিস্তান, বাংলাদেশ ও চীনে অবস্থিত। বেইজিং এই তালিকার ১২২ নম্বরে।

দিল্লির বাতাসে প্রতি ঘনমিটারে সূক্ষ্ম বস্তুকণার (পার্টিকেল ম্যাটার বা পিএম-২.৫) পরিমাণ ১১৩.৫, ঢাকায় ৯৭.১ ও কাবুলে ৬১.৮। যা স্বাস্থ্যের জন্য খুবই হুমকিস্বরূপ। কারণ, প্রতি ঘনমিটারে পিএমের স্বাভাবিক মাত্রা ১ থেকে ১২ পর্যন্ত।

সবচেয়ে দূষিত দেশের তালিকায় গড়ে পার্টিকেল ম্যাটার বা পিএম-২.৫ এর পরিমাণ বাংলাদেশে ৯৮, পাকিস্তানে ৭৫, ভারতে ৭২, আফগানিস্তানে ৬২ এবং বাহরাইনে ৫৯।

এয়ার কোয়ালিটি ইনডেক্স অনুসারে পিএম-২.৫ এর স্কেলে ০-৫০ পর্যন্ত ভালো, মোটামুটি ও স্পর্শকাতর ; এই তিনভাগে বায়ুকে ভাগ করা হয়েছে। এরপর ৫০ থেকে ১৫০ পর্যন্ত অস্বাস্থ্যকর, ১৫০-২৫০ মাত্রাকে স্বাস্থ্যের জন্য খুবই অস্বাস্থ্যকর ও পরবর্তী মাত্রায় বায়ু দূষণকে বিপর্যয় হিসেবে ভাবা হয়।

পরিবেশ দূষণের কারণে ২০১৫ সালে বিশ্বে ৯০ লাখ মানুষ মানুষের মৃত্যু হয়েছে। এর মধ্যে বাংলাদেশির সংখ্যা ৮০ হাজার বলে দ্য ল্যানসেট-এর প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। দূষণের জেরে মৃত্যুর হারের নিরিখে বিশ্বে শীর্ষে বাংলাদেশ।



আর্কাইভ