শিরোনাম:
ঢাকা, রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ১১ আশ্বিন ১৪২৮

Shikkha Bichitra
সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯
প্রথম পাতা » বৃত্তি » চিলিতে জাতিসংঘের ক্লাইমেট চেঞ্জের প্রোগ্রামের ফেলোশিপের সুযোগ
প্রথম পাতা » বৃত্তি » চিলিতে জাতিসংঘের ক্লাইমেট চেঞ্জের প্রোগ্রামের ফেলোশিপের সুযোগ
১৮৫ বার পঠিত
সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

চিলিতে জাতিসংঘের ক্লাইমেট চেঞ্জের প্রোগ্রামের ফেলোশিপের সুযোগ

চিলিতে জাতিসংঘের ক্লাইমেট চেঞ্জের প্রোগ্রামের ফেলোশিপের সুযোগজাতিসংঘ জলবায়ু পরিবর্তন সংক্রান্ত আলোচনার জন্য ফুল ফান্ডেড ফেলোশিপ দেয়া হবে। চিলির সান্তিয়াগো তে হতে যাওয়া এই ফেলোশিপের জন্য আবেদন করুন এখনি। ক্লাইমেট ট্রেকার বিশ্বের এমন সব তরুন সাংবাদিকদের খুজছে যারা নিজেদের দেশের জীবাশ্ম জালানি ব্যবহার বন্ধে প্রভাব ফেলার মতো লেখালেখি করে থাকে।

পৃথিবী ও মানুষকে রক্ষায় জলবায়ু পরিবর্তন ঠেকাতে প্যারিসে বিশ্ব সম্প্রদায় সম্মত হয়েছিলেন। কিন্তু এরপর চার বছর পার হয়ে গেলেও আমরা এখনো দেখতে পাই যে দেশগুলো এখনো জীবাশ্ম জ্বালানির পিছনে অনেক বিনিয়োগ করছে অথবা কয়লা বা গ্যাস ভিত্তিক প্রজেক্ট নিচ্ছে। কিন্তু আমাদের আর অপেক্ষা করার মতো সময় নেই। বৈজ্ঞানিক তথ্য অনুযায়ী জলবায়ু পরিবর্তনের বিরুপ পরিনাম এড়িয়ে টেকসই ভবিষ্যৎ গড়তে আমাদের দ্রত পদক্ষেপ নিতেই হবে। আমাদের এখনই উচিত সরকারকে নতুন জীবাশ্ম জ্বালানি প্রজেক্ট চালু করা বা এসবে বিনিয়োগ করা থেকে বিরত থাকতে চাপ প্রয়োগ করা এবং আরো স্বচ্ছ অর্থনীতি গড়তে নবায়নযোগ্য শক্তিতে রুপান্তর করা।

সুযোগ সুবিধাসমূহ
সেরা চারজন সাংবাদিক পাবেন ২৯নভেম্বরে চিলিতে শুরু হতে যাওয়া কপ২৫ সম্মেলনে যোগ দেয়ার সুযোগ।
সেখানে ক্লাইমেট ট্রেকার দ্বারা জলবায়ু সংক্রান্ত নীতি এবং সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ পাওয়ার সুযোগ আছে।
তাছাড়া আন্তর্জাতিক জলবায়ু বিষয়ক আলোচনায় অংশ নিয়ে বিশ্বের অসাধারণ সব মানুষের সাথে পরিচিত হওয়ার সুযোগ থাকবে। এই সুযোগ মিস করবেন না!

আবেদনের যোগ্যতা
বয়স ১৮ থেকে ৩২ বছরের ভিতর হতে হবে। তবে আপনার অনেক আগ্রহ থাকলে বয়সের ব্যাপারে বিবেচনা করা হবে।

যেসকল স্থানের প্রার্থীদের জন্য প্রযোজ্য: সবার জন্য উন্মুক্ত।

আবেদন পদ্ধতি
আবেদন করতে যা করতে হবেঃ

আপনার দেশের এমন একটি জীবাশ্ন জ্বালানীর সম্পর্কে প্রবন্ধ লেখতে হবে যা বন্ধ করা প্রয়োজন। প্রবন্ধটি প্রকাশ করুন। জাতীয়,আঞ্চলিক,স্থানীয় বা আন্তর্জাতিক কোনো পত্রিকা,ম্যাগাজিন,ব্লগ বা নিউজ সাইটে আপনার লেখা প্রবন্ধ প্রকাশ করতে পারেন। আমাদের কাছে আপনার প্রবন্ধের লিংক সাবমিট করুন।

ল্যাটিন আমেরিকা বা এরাবিয়ান অঞ্চলের জন্য তাদের নিজস্ব ভাষায় আলাদা প্রতিযোগিতা রয়েছে।বিস্তারিত জানতে অফিসিয়াল ওয়েবসাইট চেক করুন।

আপনার অঞ্চলের জন্য আলাদা প্রতিযোগিতা না থাকলে উদ্বিগ্ন হবেন না। গ্লোবাল অংশটি আরো বেশি মজার এবং এটাও আপনাকে চিলিতে আনার জন্য যথেষ্ট।

ক্লাইমেট ট্রেকার প্রবন্ধগুলো প্রকাশ করবে এবং তাতে সবাই মন্তব্য করতে পারবে এবং সেরা লেখক নির্বাচিত করতে পারবে। সেরা চার জন চিলির সান্তিয়াগোতে হতে যাওয়া কপ২৫ এর জন্য ফুল ফান্ডেড ফেলোশিপ পাবে।

আবেদনের শেষ তারিখ: সেপ্টেম্বর ২৭, ২০১৯