শিরোনাম:
ঢাকা, বৃহস্পতিবার, ২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

Shikkha Bichitra
বুধবার, ৬ নভেম্বর ২০১৯
প্রথম পাতা » প্রাথমিক | মাধ্যমিক বিদ্যালয় | শিক্ষা | শিক্ষাঙ্গন » রাজধানীর সরকারি বিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু ১ ডিসেম্বর
প্রথম পাতা » প্রাথমিক | মাধ্যমিক বিদ্যালয় | শিক্ষা | শিক্ষাঙ্গন » রাজধানীর সরকারি বিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু ১ ডিসেম্বর
১৪৪১৪৪ বার পঠিত
বুধবার, ৬ নভেম্বর ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

রাজধানীর সরকারি বিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু ১ ডিসেম্বর

রাজধানীর সরকারি বিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু ১ ডিসেম্বরঢাকা মহানগরের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ও লটারির সময় নির্ধারণ করা হয়েছে।

১৮ থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষা (দ্বিতীয় থেকে নবম শ্রেণি) ও ২৪ ডিসেম্বর প্রথম শ্রেণিতে ভর্তির লটারি হবে। ১ থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত অনলাইনে এ আবেদন কার্যক্রম চলবে।

মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরে (মাউশি) এক সভায় ভর্তির আবেদন ও পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়।

সভায় মাউশির পরিচালক (বিদ্যালয়) অধ্যাপক আব্দুল মান্নান বলেন, ১ ডিসেম্বর অনলাইনে ভর্তি ফরম বিক্রি শুরু হবে। ১৪ ডিসেম্বর পর্যন্ত ফরম পাওয়া যাবে। ভর্তি ফরমের দাম ১৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। টেলিটকের মাধ্যমে মূল্য পরিশোধ করতে হবে।
২৪ ডিসেম্বর রাজধানীর সরকারি বিদ্যালয়গুলোর মধ্যে প্রথম শ্রেণি রয়েছে এমন ১৭টি বিদ্যালয়ে লটারির আয়োজন করা হবে। প্রভাতী শাখায় সকাল ১০টায় ও দিবা শাখায় দুপুর ২টায় লটারি হবে। সেদিন বিকেলেই ফল প্রকাশ করা হবে। দ্বিতীয় শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত ১৮, ১৯ ও ২০ ডিসেম্বর ভর্তি পরীক্ষার আয়োজন করা হবে। খাতা মূল্যায়ন হবে ২১, ২২ ও ২৩ ডিসেম্বর। ২৯ ডিসেম্বর বিকেল ৫টায় ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হবে।

তিনি বলেন, এবার মহানগরের ৪১টি সরকারি বিদ্যালয়কে ‘এ’ ‘বি’ ও ‘সি’ ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। ১৪টি ‘এ’ ক্যাটাগরির বিদ্যালয়ে ১৮ ডিসেম্বর, ১৪টি ‘বি’ ক্যাটাগরির বিদ‌্যালয়ে ১৯ ডিসেম্বর ও ১৩টি ‘সি’ ক্যাটাগরির বিদ‌্যালয়ে ২০ ডিসেম্বর ভর্তি পরীক্ষা হবে।

সভা সূত্রে জানা যায়, ঢাকা মহানগরের সব বিদ্যালয়ের শূন্য আসনের তালিকা চাওয়া হয়েছে। শূন্য আসনের তালিকা পাওয়ার পর যাচাই-বাছাই করা হবে। পরবর্তী এক সপ্তাহের মধ্যে এ বিষয়ে নির্দেশনা জারি ও পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে ভর্তি কার্যক্রম শুরু করা হবে। এ সময়ের মধ্যে ঢাকার বাইরের সরকারি মাধ্যমিক বিদ্যালয়গুলোতে লটারি ও ভর্তি পরীক্ষা আয়োজনের দিনক্ষণ নির্ধারণ করা হবে। তারা চাইলে ঢাকা মহানগরের বিদ্যালয়ের সঙ্গে সমন্বয় করে ভর্তি পরীক্ষা আয়োজন করতে পারবে অথবা দুই-তিন দিন আগে-পরে করতে পারবে। প্রতিটি জেলায় জেলা প্রশাসকদের সমন্বয়ে গঠিত ভর্তি কমিটি এসব বিষয়ে সিদ্ধান্ত নেবে। আগামী ১ জানুয়ারি ক্লাস শুরু হবে। তাই সব বিদ্যালয়ের ভর্তি পরীক্ষা ও ফল প্রকাশ ৩১ ডিসেম্বরের মধ্যে শেষ করতে নির্দেশ দেয়া হবে।

ভর্তি নীতিমালায় দেখা গেছে, ঢাকা মহানগরীতে সরকারি বিদ্যালয় এলাকায় ওই এলাকার ৪০ শতাংশ কোটা রেখে অবশিষ্ট ৬০ শতাংশ আসন সবার জন্য উন্মুক্ত থাকবে।

মুক্তিযোদ্ধার সন্তান বা তাদের ছেলে-মেয়ের জন্য ৫ শতাংশ, প্রতিবন্ধীদের জন্য ২ শতাংশ, শিক্ষা মন্ত্রণালয়ে কর্মকর্তা-কর্মচারীদের সন্তান এবং সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের সন্তানদের জন্য আরো ২ শতাংশ কোটা সংরক্ষণ করার কথা বলা হয়েছে।

বিদ্যালয়গুলোর অবস্থান, শিক্ষার্থীদের সুবিধা-অসুবিধা বিবেচনা করে পরীক্ষা কমিটি বিদ্যালগুলোকে বিভিন্ন ক্লাস্টারে বিভক্ত করতে পারবে। শিক্ষার্থীরা আবেদন ফরমে পছন্দক্রম উল্লেখ করবে।

ভর্তি ফরম

ভর্তি ফরম বিদ্যালয়ের অফিস এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, ডিসি অফিস, বিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে। এবার ভর্তির আবেদন ফরমের মূল্য ধরা হয়েছে ১৭০ টাকা। সেশন চার্জসহ ভর্তি ফি শিক্ষা মন্ত্রণালয়ের নির্ধারিত টাকার থেকে বেশি হবে না।

ভর্তি পরীক্ষার সময় ও মান বণ্টন

দ্বিতীয়-তৃতীয় শ্রেণির ভর্তি পরীক্ষার পূর্ণমান ৫০। এর মধ্যে বাংলা ১৫, ইংরেজি ১৫ ও গণিত ২০ নম্বর। ভর্তি পরীক্ষার সময় ১ ঘণ্টা। চতুর্থ থেকে অষ্টম শ্রেণির ভর্তি পরীক্ষার পূর্ণমান ১০০। এর মধ্যে বাংলা ৩০, ইংরেজি ৩০ ও গণিত ৪০ নম্বর। পরীক্ষার সময় ২ ঘণ্টা।

নীতিমালায় ভর্তি কার্যক্রম পরিচালনার জন্য বিভিন্ন কমিটি করে দেয়া হয়েছে।



এ পাতার আরও খবর

‘প্রাথমিক শিক্ষার স্তর থেকেই সবাইকে প্রোগ্রামিংয়ে যুক্ত করতে হবে’ ‘প্রাথমিক শিক্ষার স্তর থেকেই সবাইকে প্রোগ্রামিংয়ে যুক্ত করতে হবে’
চলতি বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা না নেওয়ার ইঙ্গিত চলতি বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা না নেওয়ার ইঙ্গিত
পরিস্থিতির বিবেচনায় ডিসেম্বরের মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা পরিস্থিতির বিবেচনায় ডিসেম্বরের মধ্যে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা
শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি আরেক দফা বাড়ছে, সেপ্টেম্বরে খোলার চিন্তা শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি আরেক দফা বাড়ছে, সেপ্টেম্বরে খোলার চিন্তা
শিক্ষা প্রতিষ্ঠান খোলা দুই বিষয়ের ওপর নির্ভর করছে: শিক্ষামন্ত্রী শিক্ষা প্রতিষ্ঠান খোলা দুই বিষয়ের ওপর নির্ভর করছে: শিক্ষামন্ত্রী
৬৯ জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার খসড়া গ্রেডেশন প্রকাশ ৬৯ জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তার খসড়া গ্রেডেশন প্রকাশ
১৫ ডিসেম্বর থেকে সরকারি স্কুলে ভর্তির আবেদন  শুরু ১৫ ডিসেম্বর থেকে সরকারি স্কুলে ভর্তির আবেদন শুরু
শিক্ষার্থীদের নতুন ক্লাসেও পড়তে হবে আগের ক্লাসের বই শিক্ষার্থীদের নতুন ক্লাসেও পড়তে হবে আগের ক্লাসের বই
৭০ শতাংশ বই পৌঁছে গেছে জেলা-উপজেলায়,বছরের শুরুতেই নতুন বই ৭০ শতাংশ বই পৌঁছে গেছে জেলা-উপজেলায়,বছরের শুরুতেই নতুন বই
দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য সরকারের জরুরি নির্দেশনা দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য সরকারের জরুরি নির্দেশনা

আর্কাইভ