শিরোনাম:
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

Shikkha Bichitra
মঙ্গলবার, ১ অক্টোবর ২০১৯
প্রথম পাতা » ভর্তি পরীক্ষা | মেডিকেল কলেজ » ডেন্টালে ভর্তি পরীক্ষা আগামী ১ নভেম্বর
প্রথম পাতা » ভর্তি পরীক্ষা | মেডিকেল কলেজ » ডেন্টালে ভর্তি পরীক্ষা আগামী ১ নভেম্বর
৩৭০১৯৯ বার পঠিত
মঙ্গলবার, ১ অক্টোবর ২০১৯
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

ডেন্টালে ভর্তি পরীক্ষা আগামী ১ নভেম্বর

ডেন্টালে ভর্তিআগামী ১ নভেম্বর ডেন্টাল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিডিএসসরকারি-বেসরকারি ডেন্টাল কলেজ, ইউনিট ও ইনস্টিটিউটে ব্যাচেলর অব ডেন্টাল সার্জনে (বিডিএস) প্রথম বর্ষে (২০১৯-২০) ভর্তি পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদফতর।

সময় সূচি অনুযায়ী আগামী ১ নভেম্বর সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ১ ঘণ্টার ভর্তি পরীক্ষা চলবে। এই পরীক্ষার আবেদনপত্র নেওয়া শুরূ হবে ২৫ সেপ্টেম্বর।

স্বাস্থ্য অধিদফতর থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আবেদন চলবে ১৬ অক্টোবর। আবেদনের জন্য ফি নির্ধারণ করা হয়েছে এক হাজার টাকা। আগামী ২৭ অক্টোবর থেকে শুরূ হয়ে ৩০ অক্টোবর পর্যন্ত প্রবেশপত্র সংগ্রহ করতে বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

টেলিটক সিমের মাধ্যমে ১ হাজার টাকা জমা দিয়ে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। স্বাস্থ্য অধিদফতরের ওয়েবসাইট www.dghs.gov.bd এ অনলাইনে ফরম পূরণসহ ভর্তিসংক্রান্ত সব তথ্য জানা যাবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ২০১৬ ও ২০১৭ সালে এসএসসি বা সমমানের পরীক্ষায় এবং ২০১৮ ও ২০১৯ সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় পদার্থ, রসায়ন ও জীববিজ্ঞানসহ যারা উত্তীর্ণ হয়েছেন তারা ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। আর এসব পরীক্ষায় জিপিএ কমপক্ষে ৯ হতে আর জীববিজ্ঞানে ন্যূনতম ৩ দশমিক ৫ থাকতে হবে।

এক ঘণ্টার এই এমসিকিউ প্রশ্নের পরীক্ষায় জীববিজ্ঞানে ৩০, পদার্থবিদ্যায় ২০, ইংরেজিতে ১৫, সাধারণ জ্ঞান: বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধে ১০ নম্বর থাকবে। পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নাম্বার কাটা যাবে। যারা ৪০-এর নিচে নম্বর পাবেন, তারা অকৃতকার্য বলে গণ্য হবেন।



এ পাতার আরও খবর

সেপ্টেম্বরে হতে পারে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা সেপ্টেম্বরে হতে পারে গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা
গুচ্ছ ভর্তি পরীক্ষা: আগামীকাল উপাচার্যদের সঙ্গে বৈঠকে বসছে ইউজিসি গুচ্ছ ভর্তি পরীক্ষা: আগামীকাল উপাচার্যদের সঙ্গে বৈঠকে বসছে ইউজিসি
বিভাগ পরিবর্তনের ইউনিট বহাল চান বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুরা বিভাগ পরিবর্তনের ইউনিট বহাল চান বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুরা
মার্চে হতে পারে মেডিকেলের ভর্তি পরীক্ষা মার্চে হতে পারে মেডিকেলের ভর্তি পরীক্ষা
শর্ত সাপেক্ষে গুচ্ছ ভর্তি পরীক্ষায় আগ্রহী বুয়েট শর্ত সাপেক্ষে গুচ্ছ ভর্তি পরীক্ষায় আগ্রহী বুয়েট
১৯ বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা ১৯ বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা
চারুকলার ভর্তি পরীক্ষা তুলে দেয়ার বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি: ঢাবি ভিসি চারুকলার ভর্তি পরীক্ষা তুলে দেয়ার বিষয়ে কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি: ঢাবি ভিসি
এইচএসসি ফলের আগে ভর্তি না করাতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে ইউজিস ‘র চিঠি এইচএসসি ফলের আগে ভর্তি না করাতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে ইউজিস ‘র চিঠি
ঢাবির ভর্তি পরীক্ষার ইউনিট বাতিলের প্রস্তাবে পক্ষে-বিপক্ষে শিক্ষক-প্রশাসন ঢাবির ভর্তি পরীক্ষার ইউনিট বাতিলের প্রস্তাবে পক্ষে-বিপক্ষে শিক্ষক-প্রশাসন
চারুকলা অনুষদে পরীক্ষা হবেই: ডিন চারুকলা অনুষদে পরীক্ষা হবেই: ডিন

আর্কাইভ