শিরোনাম:
ঢাকা, বুধবার, ১৯ মে ২০২১, ৫ জ্যৈষ্ঠ ১৪২৮

Shikkha Bichitra
শনিবার, ৩১ অক্টোবর ২০২০
প্রথম পাতা » প্রাথমিক » এবার যে কারণে বই উৎসব হচ্ছে না
প্রথম পাতা » প্রাথমিক » এবার যে কারণে বই উৎসব হচ্ছে না
৬২২২৯ বার পঠিত
শনিবার, ৩১ অক্টোবর ২০২০
Decrease Font Size Increase Font Size Email this Article Print Friendly Version

এবার যে কারণে বই উৎসব হচ্ছে না

এবার যে কারণে বই উৎসব হচ্ছে নাপ্রতিবছর ১ জানুয়ারি শিক্ষার্থীদের হাতে নতুন বছরের বই তুলে দেওয়া হয়। প্রতিবার ‘বই উৎসব’ হলেও এবার একাধিক কারণ দেখিয়ে এই উৎসব না করার কথা জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এই প্রসঙ্গে বৃহস্পতিবার (২৯ অক্টোবর) সাংবাদিকদের সঙ্গে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, ‘এবার করোনা পরিস্থিতিতে স্বাস্থ‌্যঝুঁকি এড়াতে বই উৎসব না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ তিনি আরও বলেন, ‘বই উৎসবে লাখ লাখ শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীর গণজমায়েত হয়। এবার করোনা পরিস্থিতিতে গণজমায়েত করা সম্ভব নয়। তাই উৎসব হচ্ছে না।

শিক্ষার্থীদের হাতে কিভাবে বই পৌঁছে দেওয়া হবে
দীর্ঘ দিন ধরে স্কুল-কলেজ বন্ধ থাকলেও যেন পড়ালেখা থেকে কেউ দূরে সরে না যায়, এ জন্য নির্ধারিত সময়ে নতুন বই শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হবে। এক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানরা অভিভাবকদের সঙ্গে সমন্বয় করবেন। স্থানীয় প্রশাসন, উপজেলা শিক্ষা কর্মকর্তারা তাদের সার্বিক সহযোগিতা করবেন।

প্রস্তুত হচ্ছে ৩৬ কোটি বই
শিক্ষামন্ত্রী জানিয়েছেন, এবার শিক্ষার্থীদের হাতে নতুন পাঠ্যবই তুলে দেওয়া বড় চ্যালেঞ্জ। বিষয়টি মাথায় রেখে ৩৬ কোটি নতুন বই প্রস্তুত করা হচ্ছে।

শিক্ষার মনোযোগ বাড়বে
এবার বছরে নতুন বই হাতে পেলে শিক্ষার্থীরা আবারও পড়ালেখায় মনোযোগী হয়ে উঠবে। শিক্ষার্থীদের মাঝে পড়ার গতি আরও বাড়বে বলে আশাপোষণ করেন শিক্ষামন্ত্রী।

মন্ত্রণালয়ের এমন সিদ্ধান্ত ভালো বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ‌্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক। তিনি বলেন, ‘এ মুহূর্তে গণজমায়েত করা কোনোভাবেই উচিত হবে না। ’

উৎসব না হলেও শিক্ষার্থীদের হাতে যথাসময়ে বই পৌঁছে দেওয়ার সিদ্ধান্তকে সাধুবাদ জানান তিনি এই শিক্ষাবিদ।